চিলি এঁচোর কিভাবে বানাবেন দেখেনিন এক নজরে

0 0
Read Time:2 Minute, 43 Second

নিউজডেস্ক- চলছে বর্ষা আর গরমের সিজেন ! তাই অনেকেই মাছ ,মাংস খুব একটা পছন্দ করে না বলেই চলে ! অব্যশ ডাক্তারাও এগুলি এড়িয়ে যেতে প্রায় সময় বলেই থাকে ! বাড়িতে রোগী থাকলে তার জন্য এই গুলি একেবারেই খাদ্যেরে তালিকা থেকে বাদ রেখে দেওয়াই ভালো ! এই সময় নিরামিষ খাবার বাড়ির অনেকেই পছন্দ করেই থাকে ! নিরামিষ খাদ্যেরে তালিকায় অনেকেই খেতে ভালোবাসে ধোকা,পনির,পটলের ডালনা ,এঁচোড়ে ডালনা ইত্যাদি ! তবে এই সব খাবারে মধ্যে এঁচোড়ে এবং পটলের দাম অনেকটাই সস্তা এবং বাজারে পাওয়া যায় সবসময় ! তাহলে আসুন আমরা দেখেনি এইসব খাবারের মধ্যে এঁচোরে রেসিপি ! নিরামিষ এঁচোরে রেসিপি কিভাবে বানাবেন দেখেনিন এক নজরে ! রেসিপির নাম চিলি এঁচোর !


উপকরণ : এঁচোর ৩০০ গ্রাম , আদা বাটা ১ টেবিল চামচ , রসুন বাটা ১ টেবিল চামচ, রসুন কুচি ৩ টেবিল চামচ , কাঁচা লঙ্কা ৩ টেবিল চামচ , ক্যাপসিকাম ১ টি, পেঁয়াজ ১টি ,চিলি সস ২ টেবিল ,সয়া সস ৩ টেবিল ,টম্যাটো সস ৩ টেবিল চামচ ,গোলমরিচ গুঁড়ো ২ টেবিল ,লেবুর রস ১ টেবিল চামচ , সাদা তেল ১ কাপ ,নুন স্বাদ মতো , চিনি অল্প !

প্রণালী : এঁচোর ডুমো ডুমো করে সিদ্ধ করে নিন ! এঁচোরের সঙ্গে নুন , গোলমরিচ গুঁড়ো ,আদা – রসুন বাটা ,লেবুর রস ,সয়া সস , কর্নফ্লাওয়ার ও ময়দা একসঙ্গে ভাল করে মিশিয়ে সাদা তেলে লালচে করে ভেজে তুলে নিন ! কড়াইয়ে তেল গরম করে রসুন কুচি ,কাঁচা লঙ্কা কুচি দিন ! তাতে একে একে সয়া সস , চিলি সস, টম্যাটো সস, নুন ও সামান্য জল দিন ! এরপর ভাজা এঁচোর , পেঁয়াজ ও ক্যাপসিকামের টুকরো দিয়ে নাড়ুন ! তারপর উপর থেকে জলে গোলা কর্নফ্লাওয়ার দিয়ে নেড়ে নিন ! গ্রেভি ঘন হয়ে এলেই স্প্রিং অনিয়ন কুঁচি ছড়িয়ে নেড়ে নিন ! গ্রেভি ঘন হয়ে এলেই স্প্রিং অনিয়ন কুঁচি ছড়িয়ে নামিয়ে নিন !

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!