রাত হলেই গ্রামে আসছে ‘ঠাকুর’

0 0
Read Time:3 Minute, 9 Second

আলিপুরদুয়ার:- দিনের আলো ফুরিয়ে অন্ধকার নামার সাথে সাথে আতংক নেমে আসে গ্রামে, হে হে এ কোন ভুতুড়ে আতংক নয় এ হলো ওই গ্রামের ভাষায় ‘ঠাকুর’ । এমন ঘটনা ফালাকাটার ধুলাগাও গ্রামের । এই এলাকায় রয়েছে উচ্চ বিদ্যালয় , রয়েছে দোকান পাঠ গ্রাম্য এলাকা হলেও বেশ জমজমাট পরিবেশ তবে, এই গ্রামেই রাত হবার সাথে সাথে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বাড়তে থাকে । কারন হাতির হানা দেয় গ্রামে, তবে লোভ একটাই জমির ফসল । জমির ফসলের টানে প্রায় দুই দিন অন্তর অন্তরে গ্রামে চলে আসছে হাতি জমি ফসল খেয়ে সবার করে দিচ্ছে হাতির দল । জানা গেছে, ওই এলাকায় দু- তিন দিন পর পর হাতি এসে চলেছে । বন দপ্তর এই গ্রামের মুখ হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর ।

এলাকার বাসিন্দা অঞ্জলি দাস জানান,”সন্ধ্যার থেকে আমরা হাতির ভয়ে আতঙ্কিত হয়ে থাকি । কখন আসে তার কোন ঠিক ঠিকানা নেই । প্রতি দিন ঠিক না তবে কখন যে আসে সেটার ও ঠিক নেই । আমাদের ভুট্টা ক্ষেত দিয়ে নিজেদের রাস্তা বানিয়ে হাতির দল যাতায়াত করছে । ক্ষেত তছনছ করে দিচ্ছে হাতি । বন দপ্তরের কেউ আসে নি । রাত ৮ টার সময় থেকে আর আমরা বের হই না বাড়ি থেকে খুব ভয় করে ।”

জানা গেছে, হাতির আনাগোনা সব থেকে বেশি দক্ষিণ ধুলাগাও এলাকায় । ওই এলাকায় রয়েছে প্রায় ৩০০ টি পরিবার । এই আতঙ্কে রাতে ঘুম কেড়ে নিয়েছে হাতির দল । এলাকার বাসিন্দা চিরঞ্জিত রায় তিনি পেশায় কৃষক তিনি জানান,” দুশ্চিন্তা ও আতঙ্কের মধ্যে দিয়ে দিন কাটাছি । আমাদের এলাকায় হাতি নিয়ে কোন দিন ও সচেতন শিবির ও করা হয়নি । আমাদের কোন নিমন্ত্রণ বাড়ি গেলে বাড়ি ফেরা নিয়েও দুশ্চিন্তা হয় যে ঠিক ভাবে কি ফিরতে পারবো তো ? এই ভাবনা গুলো আসতেই থাকে মনে । কৃষি জমি দিনের পর দিন নষ্ট করে দিচ্ছে কি করবো বুঝতেই পারছি না ।”

এই বিষয়ে মাদারিহাট রেঞ্জার খগেশ্বর কাজি বলেন,” ধুলাগাও এলাকায় ওত হাতি যায় না । দক্ষিণ খয়েরবাড়ি থেকে মাঝে মধ্যে একটি হাতি বের হচ্ছে । ক্ষতিগ্রস্তরা আবেদন করলে সরকারি নিয়ম মেনে ক্ষতিপূরণ দেবা হবে ।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!