জেলা প্রশাসনের নির্দেশে বন্ধ ঐতিহাসিক রামকেলি মেলা।

0 0
Read Time:4 Minute, 54 Second

মালদা,১৩ জুন :
করোনা মোকাবিলায় সারাদেশের সঙ্গে মালদা জেলাতেও চলছে লকডাউন। এর ফলে প্রশাসনের নির্দেশে বন্ধ ঐতিহাসিক রামকেলি মেলা।চলতি মাসের ১৪ জুন থেকে আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার কথা ছিল ঐতিহাসিক রামকেলি মেলার। ইতিমধ্যে প্রশাসনের নির্দেশে সেই মেলা বন্ধ করা হয়।কথিত রয়েছে আজ থেকে প্রায় ৫০৬ বছর আগে রামকেলি এসেছিলেন সনাতন ধর্মের প্রবর্তক শ্রীচৈতন্যদেব।

সেখানে তিনি কেলি কদম বৃক্ষের তলায় বিশ্রাম করেন। কথিত রয়েছে, সেই সময় বাংলার নবাব ছিলেন হোসেন শাহ। তার মন্ত্রিসভার দুই সদস্যকে তিনি দীক্ষিত করেছিলেন। পরবর্তীতে তাদের নাম হয়েছিল রূপ এবং সনাতন। পরে তারা সনাতন ধর্ম প্রচার করেন।গুপ্ত বৃন্দাবন বলেও পরিচিত রামকেলি ধাম।বর্তমানে এই এলাকায় রয়েছে বহু ঐতিহাসিক সৌধ। ফিরোজ মিনার, দাখিল দরওয়াজা, লুকোচুরি মসজিদ, চিকা মসজিদ সহ বেশ কয়েকটি স্থাপত্য দাঁড়িয়ে রয়েছে ইতিহাসকে সাক্ষী রেখে।রামকেলি মেলার পাশাপাশি বহু পর্যটক ভিড় জমান সেই ঐতিহাসিক সৌধ দেখতে।মালদা শহর থেকে প্রায় কুড়ি কিলোমিটার দূরে অবস্থিত গৌড়।চারিদিকে আমবাগান এবং সেখানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই সৌধগুলি। মদনমোহন মন্দির তার পাশেই কেলি কদম বৃক্ষের নিচে রয়েছে চৈতন্যদেবের পদচিহ্ন মন্দির।


রামকেলি মেলাকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন এলাকা এমন কি বিদেশ থেকেও বহু পুণ্যার্থী ভিড় জমান রামকেলি মেলায়। জেলা প্রশাসনের উদ্যোগে কীর্তন, গম্ভীরা, বাউল সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হলো এই মেলায়। সাত দিন ধরে চলত মেলা।শ্রীচৈতন্যের পদধূলি ধন্য এই মেলায় কাঠের মালা, মৃদঙ্গ, চন্দন, তিলক সহ বিভিন্ন জিনিস কিনতে ভিড় জমাতেন ভক্তরা। রকমারি জিনিসের পসরা সাজিয়ে বসতেন দূর-দূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা
সেই মেলায় পুণ্যার্থীদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতেন জেলা প্রশাসন, ইংরেজবাজার পৌরসভা এবং মালদা মার্চেন্টস চেম্বার অব কমার্স।
মেলা নিয়ে রামকেলিতে অবস্থিত রূপ ও সনাতন মিলন মন্দিরের সেবায়েত রঘুনাথ দাস জানান, ঐতিহাসিক প্রাচীন মেলা বন্ধের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। নিয়ম মেনে পূজার্চনা করা হবে মন্দিরে ১০ জন ভক্ত পূজায় অংশগ্রহণ করতে পারবে। করোনা পরিস্থিতিতে প্রশাসনের নির্দেশ মেনে নিয়েছেন তারা।
ইংরেজবাজার পৌরসভার প্রশাসক মন্ডলীর সদস্য দুলাল সরকার জানান, ইংরেজবাজার পৌরসভা থেকে বিভিন্নভাবে সাহায্য করা হতো মেলায়। এবছর করোনা পরিস্থিতির জন্য জেলা প্রশাসন মেলা বন্ধের নির্দেশ দিয়েছে। ইংরেজবাজার পৌরসভার উদ্যোগে সমস্ত মেলা প্রাঙ্গণ পরিষ্কার করা হয়েছে।
মালদা মার্চেন্টস চেম্বার অব কমার্সের সম্পাদক জয়ন্ত কুন্ডু জানান, দূরদূরান্ত থেকে হাজার হাজার মানুষ রামকেলি মেলায় উপস্থিত হতেন। মেলায় আগত হাজার হাজার ভক্তদের জন্য অন্যের ব্যবস্থা করা হতো মালদা মার্চেন্টস চেম্বার অব কমার্সের পক্ষ থেকে। এবছর প্রশাসনের নির্দেশে বন্ধ থাকবে ঐতিহাসিক রামকেলি মেলা। করোনা মোকাবিলায় মানুষের সুরক্ষার জন্য প্রশাসনকে সাহায্য করার আশ্বাস দিয়েছেন তিনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!