চিকেন বিরিয়ানি ছেড়ে তৈরি চিংড়ির বিরিয়ানি

0 0
Read Time:3 Minute, 29 Second

নিউজ ডেস্ক: বাড়িতে হামেশাই খাওয়া হয় চিকেন বিরিয়ানি। কিন্তু এবার বাড়িতে বসে বানান অন্য স্বাদের বিরিয়ানি। আজ আমরা আলোচনা করব চিংড়ি বিরিয়ানি নিয়ে। আসুন জেনে নেওয়া যাক রেসিপিটি।

উপকরণ
বাসমতী চাল, বাগদা চিংড়ি, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, রসুন থেঁতো করা, আদা থেঁতো করা,গুঁড়ো হলুদ, গুঁড়ো লঙ্কা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, বিরিয়ানি মশলা, গরম মশলা গুঁড়ো, গোলাপ জল, কেওড়া জল, ধনেপাতা কুঁচি,পুদিনা পাতা কুঁচি, ঘি, ঘন দই, লেবুর রস, কেশর, গরম দুধ, শা জিরে, দারচিনি স্টিক, ছোট এলাচ, লবঙ্গ, তেজপাতা, কাঁচা লঙ্কা, নুন।

চিংড়ি ম্যারিনেশন:

চিংড়ি মাছ ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে শিরা ফেলে পরিষ্কার করে নিন। একটা বড় বাটিতে দই ভাল করে ফেটিয়ে নিন। গুঁড়ো হলুদ, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ১ চা চামচ বিরিয়ানি মশলা, লেবুর রস, নুন ও ১ টেবল চামচ ঘি মিশিয়ে নিন। সোনালি করে ভাজা পেঁয়াজের অর্ধেকটা মিশিয়ে দিন। ধনেপাতা ও পুদিনাপতা কুঁচির অর্ধেকটা করে মিশিয়ে দিন। দইয়ের মিশ্রণ দিয়ে চিংড়ি মাছ ম্যারিনেড করে রেখে দিন তিরিশ মিনিট।

পদ্ধতি:

বাসমতী চাল পরিষ্কার জলে ভাল করে ধুয়ে তিরিশ মিনিট জলে ভিজিয়ে রাখুন। ৬ কাপ জল দিয়ে চাল সিদ্ধ হতে দিন। এর মধ্যে সামান্য নুন, ১ চা চামচ সা জিরা, ১টা দারচিনি, ৩টে ছোট এলাচ, ৩টে লবঙ্গ ও ১টা তেজপাতা দিন। জল ফুটতে শুরু করলে, তারপর ৪-৫ মিনিট ফুটিয়ে আঁচ বন্ধ করে দিন। চাল এই সময়ের মধ্যে অর্ধেকের বেশি সিদ্ধ হয়ে যাবে। এর পর জল ঝরিয়ে রাখুন।

গরম দুধের মধ্যে কেশর মিশিয়ে রেখে দিন। যে পাত্রে বিরিয়ানি তৈরি করবেন সেই পাত্রে ভাল করে ঘি মাখিয়ে নিন।

প্রথমে ম্যারিনেড করা চিংড়ি রেখে তার উপর চাল রাখুন। এর উপর এক চা চামচ বিরিয়ানি মশলা ছড়িয়ে তার উপর ঘি ছড়িয়ে দিন।

এ বার উপরে গোলাপ জল, কেওড়া জল ও কেশর মেশানো দুধ ঢেলে দিন। সব শেষে উপরে সোনালি করে ভাজা পেঁয়াজ, বাকি ধনেপাতা ও পুদিনাপাতা ছড়িয়ে, কাঁচা লঙ্কা চেরা দিন। পাত্রের ঢাকনা বন্ধ করে আটা মাখা বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুখ সিল করে দিন।

এর পর আঁচের উপর তাওয়া বসান। গরম তাওয়ার উপর বিরিয়ানির পাত্র রেখে দমে ২০ মিনিট রান্না করুন। ২০ মিনিট পর আঁচ বন্ধ করে গরম তাওয়ার উপর আরও ১০ মিনিট রাখুন। তৈরি হয়ে যাবে চিংড়ি বিরিয়ানি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!