বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ইলিশ ভাপা

0 0
Read Time:2 Minute, 35 Second

নিউজ ডেস্ক (সুতীর্থা গাঙ্গুলী): সামনেই দুর্গাপূজো আর দুর্গাপূজো মানেই বাঙালীদের কাছে খাওয়া দাওয়া। আর বাড়িতেই খুব সামান্য কয়েকটা উপকরণ দিয়ে সহজেই বানিয়ে ফেলুন ইলিশ ভাপা।

ইলিশ ভাপা বানানোর উপকরণ:-

১. ৪ টুকরো মাছ
২. ১টেবিল চামচ সাদা সর্ষে
৩. ১ টেবিল চামচ কালো সর্ষে
৪. ১চা চামচ পোস্ত
৫. ১চা চামচ নুন
৬.১/২ চা চামচ হলুদ
৭. ১/২ চা চামচ কালোজিরে
৮. ১/৪ চা চামচ চিনি
৯. ৩ টেবিল চামচ সর্ষের তেল
১০. ৪টা কাঁচালঙ্কা
১১. ২ টেবিল চামচ টক দই

ইলিশ ভাপা বানানোর জন্য প্রণালী:-

  • প্রথমে আধ ঘন্টার জন্য সর্ষে আর পোস্ত গরম জলে ভিজিয়ে রাখতে হবে। আধ ঘন্টা পর মিক্সিতে সর্ষে, পোস্ত,কাঁচালঙ্কা,নুন আর টক দই দিয়ে বেটে নিতে হবে।এরপর মাছ গুলো নুন দিয়ে হালকা হাতে মেখে নিতে হবে।
  • এবার একটা টিফিন বাটিতে প্রথমে সামান্য তেল মাখিয়ে নিতে হবে। তারপর সর্ষে পোস্তর পেস্ট টা ঢালতে হবে।এরপর এই পেস্টের ওপর নুন, কালোজিরে, হলুদ গুঁড়ো,চিনি দিয়ে মিশিয়ে নিয়ে মেখে নিতে হবে। এবার একটা একটা করে মাছ পেস্টের ওপর দিতে হবে।
  • তারপর মাছ গুলোর গায়ে পেস্ট টা ভালো করে মাখিয়ে নিতে হবে যাতে মাছের ভেতরে মশলা টা ঢুকে যায়। এবার ওপর দিয়ে তেল ছড়িয়ে দিতে হবে।
  • একটু টিফিন বাটিতে এদিক ওদিক নাড়িয়ে নিতে হবে তেল টা যাতে পুরোপুরি মাছ আর পেস্ট টায় ঢুকে যায় । হয়ে গেলে ওপর দিয়ে চেরা কাঁচালঙ্কা দিয়ে টিফিন বাটি বন্ধ করে দিতে হবে। এবার গ্যাস জ্বালিয়ে কড়াইতে সামান্য জল দিয়ে কড়াই টা বসাতে হবে। এবার টিফিন বাটিটা জলের ওপর বসিয়ে দিয়ে ওপর দিয়ে একটা শিল চাপা দিতে হবে। বেস রেডি হয়ে গেলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ইলিশ।
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!