বাঙালীদের দীপাবলী আর অবাঙালীদের দেওয়ালি

0 0
Read Time:2 Minute, 24 Second

নিউজ ডেস্ক:- আশ্বিন মাসের কৃষ্ণা ত্রয়োদশীর দিন ধনতেরাস অথবা ধনত্রয়োদশী অনুষ্ঠানের মধ্য দিয়ে বাঙালীদের দীপাবলি এবং অবাঙালীদের দেওয়ালি উৎসবের সূচনা হয়। দীপাবলী অথবা দেওয়ালী উৎসবের মধ্যে এমন কিছু পার্থক্য নেই। দীপাবলি অথবা দেওয়ালি হল একটি পাঁচ দিন-ব্যাপী হিন্দু ধর্মীয় উৎসব। তবে জৈন-শিখ ধর্মালম্বীরাও এই সময়ে একই ধরনের উৎসব পালন করে থাকেন।

দীপাবলি অথবা দেওয়ালি ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার, মরিশাস, গুয়ানা, ত্রিনিদাদ ও টোবাগো, সুরিনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিজিতে একটি সরকারি ছুটির দিন। বাঙালিদের দূর্গাপুজো এবং অবাঙালীদের নবরাত্রির ঠিক ১৮ দিন পর এই দীপাবলী অথবা দেওয়ালী উৎসবটি পালিত হয়। বাংলা, আসাম, ওড়িশা ও মিথিলাতে এই দীপাবলীর দিনটিকে কালীপূজা হিসেবেও উদযাপন করা হয়। তবে কালীপুজোর দিন আর দেওয়ালির দিন পৃথকও হতে পারে, দেওয়ালির তারিখটা একদিন পরে কিংবা আগেও পড়া সম্ভব।

হিন্দুদের কাছে, দীপাবলি একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই দিন সব হিন্দুরা বাড়িতে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করেন। “দীপাবলি” নামটির অর্থ প্রদীপের সমষ্টি। এই দিন হিন্দুরা ঘরে ঘরে ছোটো মাটির প্রদীপ জ্বালেন। বিশেষত উত্তর ভারতে দেওয়ালির সময় নতুন পোশাক পড়া, পরিবার ও বন্ধুবান্ধবদের মধ্যে মিষ্টি বিতরণের প্রথাও আছে। দেওয়ালির দিনে প্রদীপের আলোয় বাড়ি-বাড়ি ঝকমক করে ওঠে। অবাঙালীরা রঙ্গোলী দিয়ে সারা বাড়ি সাজিয়ে তোলে। নানান রঙের বাজিতে আকাশটাও রীতিমত চকচক করে থাকে। অমঙ্গল বিতাড়নের জন্য আতসবাজিও পোড়ানো হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!