আজ থেকে দেশজুড়ে টিকাকরণ

1 0
Read Time:2 Minute, 30 Second

নিউজ ডেস্কঃ সকাল সাড়ে ১০টায় ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে টিকাকরণের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, ইতিহাসে এত বড় টিকাকরণ কর্মসূচি এই প্রথম। তবে টিকাকরণ শুরু হলেও, মাস্ক ব্যবহার এবং দূরত্ব বিধি বজায় রেখে চলতে হবে আমাদের।

পশ্চিমবঙ্গের মোট ২১২টি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রকে টিকা দানের সেন্টার হিসেবে বেছে নেওয়া হয়েছে। প্রথম দফায় টিকাকরণের জন্য চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদেরই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। কোভিশিল্ড প্রতিষেধকটিই প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ নবান্ন থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে টিকাকরণ কর্মসূচি পর্যবেক্ষণ করবেন। স্বাস্থ্যভবন সূত্রে খবর, প্রথম দফায় রাজ্যের মোট ৬ লক্ষ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। শনিবার কলকাতার ১৯টি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ শুরু হয়েছে। প্রতিটি কেন্দ্রে ১০০ জন করে রোগীকে প্রতিদিন টিকা দেওয়ার হবে।

কেন্দ্রীয় সরকার সূত্রে জানানো হয়েছে, টিকাকরণের প্রথম দফায় করোনা হাসপাতালে যাঁরা কাজ করছেন এমন চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদেরই অগ্রাধিকার দেওয়া হবে। সরকারি ছাড়াও শনিবার বেশ কিছু বেসরকারি হাসপাতালেও টিকাকরণ কর্মসূচি চলবে। দ্বিতীয় দফায় পুলিশ, হোমগার্ড, দমকল কর্মীদের মতো করোনা যোদ্ধারা প্রতিষেধক পাবেন। তৃতীয় দফায় পাবেন, প্রশাসনিক স্তরে কর্মরত বিডিও, এসডিও, পঞ্চায়েত সদস্য এবং পুরসভার কর্মীরা প্রতিষেধক। চতুর্থ দফায় প্রতিষেধক পাবেন কোমর্বিডিটিতে আক্রান্ত মানুষেরা। এবং পঞ্চম দফায় সাধারণ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা এখনও করা হয়েছে।

Happy
Happy
100 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!