ভারতবর্ষের এই প্রথম রিয়েক্টর মেশিন এসে পৌঁছলো এন.টি.পি. সিতে

0 0
Read Time:2 Minute, 51 Second

নিউজ ডেস্ক: ভারতবর্ষের এই প্রথম পরিবেশ বান্ধব ৫০ মেগাভোল্ট এম্পিয়ার রিয়েক্টর মেশিন এসে পৌঁছলো আসানসোলের সালানপুর ব্লকের রূপনারায়ানপুর এন.টি.পি.সিতে। দেশের মধ্যে এই প্রথম একটি মেশিন যা সম্পূর্ণ পরীক্ষা মূলক ভাবে এখানে চালু করা হবে বলে জানিয়েছেন পাওয়ার গ্রিডের জেনারেল ম্যানেজার উজ্জ্বল মুখোপাধ্যায়। জানা গেছে প্রায় আড়াই মাস আগে গুজরাটের আমেদাবাদের একটি বেসরকারি সংস্থায় তৈরি হওয়া এই বিশাল যন্ত্রটি বিভিন্ন রেল ব্রিজ থেকে শুরু করে বড় বড় রাস্তার উপর দিয়ে সময় নিয়ে বিশাল একটি গাড়ি করে আজ সোমবার দুপুরে এসে পৌছলো রূপনারায়ানপুর।প্রায় নব্বইটি চাকার একটি গাড়িতে করে আনা হয় এই যন্ত্রটি। এখানকার ইঞ্জিনিয়ার রাজদীপ মুখোপাধ্যায় বলেন এই রিয়েক্টর এর বিশেষ বৈশিষ্ট্য হলো এটি উদ্ভিজ তৈল দিয়ে চালিত হয়।এতদিন মেশিন গুলি খনিজ তেল দিয়ে চলত যা পরিবেশে কার্বন তৈরী করত এবং দূষণ হত।কিন্তু এই মেশিনে পরিবেশে কার্বনের পরিমাণ অনেক কমে যাবে। যাতে আমাদের এই পরিবেশের অবশ্যই উল্লেখযোগ্য একটি বড় সাফল্য অর্জন করবে।
উজ্জ্বল বাবু বলেন এই দিয়ে পূর্ব ভারতের বিশেষ করে পশ্চিমবঙ্গ ও ঝাড়খন্ড এবং বিহারের বিভিন্ন জায়গায় যে বিদ্যুৎ সরবরাহ করা হয়, এই মেশিনের দ্বারা বাণিজ্যের ক্ষেত্রে যেসব সমস্যা তৈরি হয় তা নিয়ন্ত্রণ করা যাবে।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন দেখা যায় বাড়িতে বাড়িতে প্রায়ই সন্ধ্যার পরে থেকে ভোল্টেজের পরিমাণ অনেক কমে যাচ্ছে এটা কতটা নিয়ন্ত্রণ করা যাবে। সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন অবশ্যই ভোল্টেজ স্বাভাবিক করে দিতে এই মিশিন যথেষ্ট,আবার কোথাও যদি আচমকা বেশি ভোল্টেজ হয় তাতে বিদ্যুতের সরঞ্জামের ক্ষতি হয় সেটাও রোধ করা সম্ভব হবে এই রিয়েক্টর মেশিনের দ্বারা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!