শর্তসাপেক্ষে পোড়ানো যাবে বাজি – অনুমতি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের

0 0
Read Time:2 Minute, 32 Second

নিউজ ডেস্ক: রাজ্যে শর্তসাপেক্ষে বাজি পোড়ানোর অনুমতি দিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। দীপাবলি এবং ছটপুজোয় মাত্র ২ ঘণ্টা এবং বড়দিন ও বর্ষবরণের রাতে ৩৫ মিনিট করে বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। তবে বাজি পোড়ানো নিষিদ্ধ করার আরজি জানিয়ে ইতিমধ্যেই কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। সে মামলার রায় এখনও দেয়নি কলকাতা হাই কোর্ট। রায়ের দিকে তাকিয়ে রয়েছে সকলেই।

চলতি বছর উৎসবের মরশুমে করোনা সংক্রমণ ফের বেড়েছে কিছুটা। দুর্গাপুজোর সময় আমজনতার লাগামছাড়া হাবভাবের ফলে সংক্রমণ কিছুটা বেড়েছে বলেই মনে করা হচ্ছে। এবার আশঙ্কা তৃতীয় ঢেউ আছড়ে পড়ার। সাবধান না হলে পরিস্থিতি আরও গুরুতর আকার নেওয়ার সম্ভাবনা। এই পরিস্থিতিতে ফের বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারির আরজি জানিয়ে রোশনি আলি নামে এক সমাজকর্মী জনস্বার্থ মামলা দায়ের করেছেন। এখনও মামলার রায় দেয়নি কলকাতা হাই কোর্ট। আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি। এবারও গত বছরের মতো বাজি পোড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি থাকবে কিনা, ওইদিন সে বিষয়টি নিশ্চিত করতে পারে হাই কোর্ট। 

গত বছর কালীপুজো, দীপাবলির সময় করোনার দাপট ছিল অনেক বেশি। বহু মানুষের শরীরে থাবা বসিয়েছিল করোনা। কেউ ভরতি ছিলেন হাসপাতালে। আবার কেউ কেউ বাড়িতে থেকেই চিকিৎসা করাচ্ছিলেন। পোড়ানো বাজির ধোঁয়ায় পরিবেশ দূষণের ফলে করোনা রোগীদের শারীরিক অসুস্থতা আরও বাড়ার আশঙ্কা তৈরি হয়। সেই আশঙ্কা থেকেই বাজি পোড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়। কলকাতা হাই কোর্টের নিষেধাজ্ঞা অনুযায়ী বাজি পোড়ানো বন্ধও ছিল গত বছর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!