সকলের জন্য বুস্টার ডোজ নয়

0 0
Read Time:2 Minute, 48 Second

নিউজ ডেস্ক:সকলের জন্য বুস্টার ডোজ নয় ১০ জানুয়ারি থেকে দেশে বুস্টার দেওয়া শুরু হয়েছে।এই ডোজ পাচ্ছেন কো-মর্বিডিটি থাকা ষাটোর্ধ্ব ব্যক্তিরা এবং স্বাস্থ্যকর্মী সহ করোনার বিরুদ্ধে লড়াই করা ফ্রন্টলাইন কর্মীরা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, দ্বিতীয় ডোজ নেওয়ার ৯০ পর যে কেউ বুস্টার ডোজ পেতে পারবেন।

এর মধ্যে আবার নতুন তত্ত্ব পেয়েছে এবং তা সরকারি সূত্রেই প্রাপ্ত। সবাইকে তৃতীয় ডোজ দেওয়ার প্রয়োজন নেই, এমন একটা কথা ভাবছে কেন্দ্র। বিজ্ঞানী এবং গবেষকদের ধারণা, তৃতীয় ডোজ সমস্ত বয়সের জন্য একই রকম কাজ নাও করতে পারে।এক সরকারি আধিকারিক বলেছেন, ‘বুস্টার নিয়ে আবার ভাবনাচিন্তার প্রয়োজন। পলিসিটা নিয়ে ভাল করে ভাবতে হবে। যে সব দেশে তৃতীয় ডোজ দেওয়া হয়েছে তাদের কোনওটাতেই সুবিধে হয়নি। তাছাড়া অন্য দেশ যা করেছে আমরা তা অন্ধের মতো অনুসরণ করব না। আমরা আমাদের স্থানীয় মহামারিবিদ্যা এবং বিজ্ঞান দেখব। সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।’

ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি অন ইমিনিজেশন গত মঙ্গলবার এই নিয়ে এক বৈঠক করে। তাতে বুস্টার ডোজ নিয়ে আলোচনা হয়। খুব শিগগিরই বুস্টার নিয়ে বিবৃতি দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)।এতদিন দেশ-বিদেশের চিকিত্‍সা বিজ্ঞানীরা বলছিলেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ এক ধাপ বাড়িয়ে দেবে বুস্টার ডোজ। এ সংক্রান্ত গবেষণাও হয়েছিল বহু জায়গায়। কিন্তু কিছু কিছু গবেষণায় দেখা গেছে বুস্টার ডোজ নেওয়ার দু’ এক সপ্তাহ পরে অ্যান্টিবডি কমে যাচ্ছে। কেন্দ্রীয় আধিকারিকটির মতে, এখন দরকার এমন এক ভ্যাকসিন যা শুধু মাত্র সংক্রমণ প্রতিরোধ নয়, সংক্রমণ ছড়ানোও আটকাতে পারে। যাতে গোষ্ঠী সংক্রমণ প্রতিরোধ করা যায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!