অকাল বৃষ্টিতে ব্যাপকভাবে ক্ষতির মুখ দেখছেন মুর্শিদাবাদের কৃষকরা

0 0
Read Time:2 Minute, 38 Second

নিউজ ডেস্ক:অকাল বৃষ্টিতে ব্যাপকভাবে ক্ষতির মুখ দেখছেন মুর্শিদাবাদের কৃষকেরা।

মাঠে এখন পাঁকা রাইশস্য, আলু তুলতে শুরু করেছে কৃষকেরা। অকাল বৃষ্টিতে ব্যাপকভাবে ক্ষতির মুখ দেখছেন মুর্শিদাবাদের কৃষকেরা। শুক্রবার ভোর থেকে শুরু হয়েছে মুর্শিদাবাদ জুড়ে ব্যাপক বৃষ্টি।এর ফলে কৃষকরা ফসলে ব্যাপক ক্ষতি দেখছেন।বিষেশত আলু, শস্য,বাজরা এবং শাক সব্জির ক্ষেত্রে ক্ষতির পরিমান বেশি। মুর্শিদাবাদের কান্দীর অন্তর্গত জীবন্তির বাসিন্দা মিলন সেখ বলেন যে “আজকেই এক বিঘা জমিতে রাই কাটার দিন ছিল।

কিন্ত হঠাত্‍ বৃষ্টির ফলে সেটা আর কাটা সম্ভব হয়নি। এতে রাইশস্যের অনেক ক্ষতি হবে, শুধু তাই নয় আলুর জমিতে জল জমে থাকায় আুলরও প্রচন্ড ক্ষতি হবে।”অকাল বৃষ্টিতে রবি শস্যের ক্ষতির আশঙ্কা সবজি থেকে একাধিক শীতকালীন ফসলের। মুর্শিদাবাদের একাধিক ব্লকের কৃষকদের কপালে এখন চিন্তার ভাঁজ।ক্ষতিগ্রস্ত আলুচাষি আলেপ রায়ের কথায়”এর আগে ফসলের যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। মুখে বলার ভাষা নেই। ছবি দেখে সাধারণ মানুষ বুঝতে পারবেন যে কোন অসুবিধার মধ্যে আমরা রয়েছি। আমার জমিতে আলু, টমেটো, বিনস চাষ হয়েছিল। সব নষ্ট হয়ে গিয়েছে। ঋণ ধার করে চাষ করেছি।

এখন আত্মহত্যা ছাড়া কোনও উপায় নেই। আকাশে এখনও মেঘ। তারপর কুয়াশা। কী যে হবে কিছুই বুঝতে পারছি না।” এ বিষয়ে কান্দির অন্তর্গত গোকর্ণের কৃষক মোহন বলেন, এভাবে বৃষ্টি হলে আলু, বজরা, শস্যের যা ক্ষতি হবে সরকার যদি ভরতুকি কিংবা সাহায্য করে তবেই কিছুটা উপকৃত হব। প্রসঙ্গত শুক্রবার ভোর রাত থেকে চলছে দক্ষিণবঙ্গ সহ মুর্শিদাবাদ জেলা জুড়ে বৃষ্টিপাত। শীতের মরশুমে বৃষ্টির জেরে মাথায় হাত চাষিদের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!