পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষার আবেদন চলছে

0 0
Read Time:2 Minute, 40 Second

নিউজ ডেস্ক বন্ধুরা ইতিমধ্যে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষার আবেদন প্রক্রিয়া চলছে। ৭ই এপ্রিল পর্যন্ত পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in-তে গিয়ে আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা –
১) যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে।

২) বাংলা লিখতে, পড়তে এবং বলতে জানতে হবে। যে প্রার্থীদের মাতৃভাষা নেপালি, তাঁদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না।

বয়সসীমা –
১) গ্রুপ ‘এ’ এবং গ্রুপ ‘সি’: প্রার্থীদের ন্যূনতম বয়স ২১ হতে হবে, ৩৬ বছরের ঊর্ধ্বে প্রার্থীরা আবেদন করতে পারবেন। যে প্রার্থীরা ১৯৮৬ সালের ১ জানুয়ারি থেকে ২০০১ সালের ১ জানুয়ারির মধ্যে জন্মগ্রহণ করেছেন তাঁরা আবেদন করতে পারেন।

২) গ্রুপ ‘বি’ (পশ্চিমবঙ্গ পুলিশ সার্ভিস): প্রার্থীদের ন্যূনতম বয়স ২০ হতে হবে। ৩৬ বছর পর্যন্ত আবেদন করা যাবে। যে প্রার্থীরা ২০০১ সালের ১ জানুয়ারি থেকে ২০০২ সালের ১ জানুয়ারির মধ্যে জন্মগ্রহণ করেছেন, তাঁরা শুধু গ্রুপ ‘বি’ পদে আবেদন করতে পারবেন।

৪) সংরক্ষিত প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ছাড় পাবেন। বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর ছাড় পাবেন তফসিলি জাতি ও উপজাতির প্রার্থীরা। অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি, নন ক্রিমি লেয়ার) প্রার্থীদের তিন বছর ছাড় দেওয়া হবে। বিশেষভাবে সক্ষম প্রার্থীরা ৪৫ বছর পর্যন্ত পরীক্ষায় বসতে পারবেন।

আবেদনের পদ্ধতি – অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রার্থীদের ‘ONE TIME REGISTRATION’-এর আওতায় নথিভুক্ত করতে হবে। যাঁরা ইতিমধ্যে সেই প্রক্রিয়ার মাধ্যমে নাম নথিভুক্ত বা এনরোলমেন্ট করে ফেলেছেন, তাঁদের আর নতুন করে ’ONE TIME REGISTRATION’ করতে হবে না। তাঁরা সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in-তে গিয়ে আবেদনের সুযোগ পাবেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!