দু’মাসে আয় ৪০০ কোটি

0 0
Read Time:3 Minute, 6 Second

নিউজ ডেস্ক গত দুই মাসে গরমের মরশুমে বিয়ার বিক্রিতে সর্বকালীন রেকর্ড গড়ল রাজ্য। অত্যধিক গরমে দিনে প্রায় ২০ লক্ষ বাক্স করে বিয়ার বিক্রি হয়েছে। সাধারণভাবে গরমের সময় রাজ্যে প্রতিদিনে দশ লক্ষ বাক্স করে বিয়ার বিক্রি হয়। এবার বিক্রি প্রায় দ্বিগুণ। এর ফলে গত দু’মাসে এই খাতে রাজ্যের আয় প্রায় ৪০০ কোটি টাকা বলে প্রশাসন সূত্রে খবর।

গত চার বছরে বিয়ার বিক্রি করে এত মুনাফা রাজ্যের কোষাগারে কখনওই আসেনি বলেই দাবি সরকারি আধিকারিকদের। ২০১৯ সালে বিয়ার বিক্রি বেশি থাকলেও এত বিপুল অঙ্কে পৌঁছয়নি আয়। এর পিছনে গরম অন্যতম কারণ বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি রাজ্যের বিয়ার সংকট তৈরি হয়েছিল। সেই সংকট কিছুটা হলেও মিটেছে। যদিও চাহিদার তুলনায় জোগান কম। দপ্তর সূত্রে খবর, এবারের সংকটের প্রেক্ষিতে রাজ্যে বিয়ার ম্যানুফ্যাকচারিং ইউনিটগুলির উৎপাদন ক্ষমতা বাড়ানো হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে রাজ্য একাধিক ডোমেস্টিক বিয়ার তৈরির ম্যানুফ্যাকচারিং ইউনিট রয়েছে। গত দুই মাসের অভিজ্ঞতায় দেখা গিয়েছে, ম্যানুফ্যাকচারিং ইউনিটের যে জোগান রয়েছে, তার তুলনায় অধিক চাহিদা রয়েছে। সম্প্রতি এপ্রিল মাসেও একটি সংস্থা ম্যানুফ্যাকচারিং ইউনিট করেছে।

উল্লেখ্য, গত এপ্রিলে তীব্র দাবদাহে পুড়তে হয়েছিল বাংলাকে। সেই সময় প্রাণ ওষ্ঠাগত হয়েছিল সাধারণ মানুষের। ফলে অনেকেই দিনশেষে সন্ধ্যার সময় সামান্য পানবিলাসিতায় নিজেকে ডুবিয়ে রাখতে বিয়ারকেই বেছে নিয়েছিলেন। এই চাহিদা ক্রমশই বাড়ছিল। যারই ফলশ্রুতি, শেষ পর্যন্ত নয়া নজির তৈরি হল বিয়ার বিক্রিতে। এর আগে করোনাকালে মদ বিক্রিতে নয়া রেকর্ড গড়েছিল রাজ্য। ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ আর্থিক বছরকে ছাপিয়ে গিয়েছিল করোনাকালে ১৮ মাসের মদ বিক্রির থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ। ২০২১ সালে সব থেকে বেশি মদ বিক্রি করেছিল আবগারি দপ্তর। তার মধ্যে দেশি মদ বিক্রি করে আয়ের পরিমাণ বিপুল। এবার রেকর্ড গড়ল বিয়ারের বিক্রি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!