অনলাইন মাধ্যমে ভোট, নির্বাচনের ফল চমক করা

0 0
Read Time:4 Minute, 0 Second

নিউজ ডেস্ক আগে থেকেই হাইকোর্টের সবুজ সঙ্কেত ছিল। আর আদালতের দেখানো পথে রাজ্যে এই প্রথম আবাসনের অনলাইন ভোট ও তার ফলাফল দেখল মানুষ। নিউটাউনে বহুতল রোজডেল গার্ডেন কমপ্লেক্সে নজর ছিল অনেকেরই। বিশ্বের বিভিন্ন দেশ থেকে  অনলাইনে আবাসনের ভোটের ফলাফলে নজর রেখেছিলেন ফ্ল্যাট ওনারা। ৩৫৪ জন ভোট দেন। এরমধ্যে ১৫০ বেশি ভোট দেশের বাইরে থেকে পরে।  পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা আবাসন মালিকরা ই-মেইল মাধ্যমে ভোট দেন। অনলাইন ভোটেই নির্বাচিত হন ৪৮ জন সদস্য। আগামী রবিবার বৈঠকে বসে এই ৪৮ জন সিদ্ধান্ত নেবেন পরিচালনামণ্ডলী।

২০২৫ সাল পর্যন্ত অনলাইন ভোটিং মাধ্যমে নির্বাচিত পরিচালনা মণ্ডলী দেখভালের দায়িত্বে আবাসনের ভালো, খারাপ। বিদায়ী পরিচালনা মণ্ডলীর-সহ সভাপতি মনোজ শর্মা জানান, ২০১৯ সালেও অনলাইন ভোটেই বোর্ড তৈরি হয়। যদিও ২০২২ সালের ফ্রেব্রুয়ারি মাসে সংশ্লিষ্ট কমপিটেন্ট অথোরিটি প্রশাসক নিযুক্ত করে দেয়। হাইকোর্ট প্রশাসক বসানোর সিদ্ধান্ত বাতিল করে দেয়। সেদিক থেকে হাইকোর্টের নির্দেশ মেনে অনলাইনে ভোট ও পরিচালনা মণ্ডলী গঠন নজিরবিহীন। আগামীদিনে এই পথেই হাঁটতে পারে একাধিক আবাসন। অনেক বহুতলের আবাসিক কর্মসূত্রে থাকেন বিদেশে। দেশে ফেরা বছরে এক বার আবার কখনও সেটাও সম্ভব হয় না। সেদিক থেকে হাইকোর্টের দেখানো পথে হেঁটে অনলাইন ভোট ও তার পরিচালনামণ্ডলী বাছাই দৃষ্টান্ত হয়ে রইল।

ওয়েস্ট বেঙ্গল অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্ট অনুযায়ী যত অ্যাপার্টমেন্ট রয়েছে সেখানে অনলাইন মোডে না অফলাইন মোডে ভোট হবে, এই ছিল বিতর্কের বিষয়।নিউটাউনের রোজ ডেল অ্যাপার্টমেন্টের মামলায় বিচারপতি রাজাশেখর মান্থা মামলার প্রেক্ষিতে পর্যবেক্ষণে জানান, অনলাইন নির্বাচনে ইলেকট্রনিক ব্যালটে ভোট দেবেন আবাসিকরা। নিয়ম অনুযায়ী অ্যাপার্টমেন্ট পরিচালনার দায়ভার বর্তায় বোর্ড অফ ম্যানেজার্সের ওপর। প্রতি তিন বছর অন্তর বোর্ড অফ ম্যানেজার নির্বাচন হয়। নিউটাউন রোজ ডেল আবাসনে ফ্ল্যাটের সংখ্যা প্রায় ৬০০। ২০১৯ অনলাইনে নির্বাচনের মাধ্যমে বোর্ড অফ ম্যানেজার নির্বাচিত হয়। তারাই এতদিন চালাচ্ছিলেন  অ্যাপার্টমেন্ট। কিছুদিন আগে অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্টের জন্য তৈরি দেখভাল সংস্থা বা কম্পিটেন্ট অথরিটি রোজ ডেল আবাসনের বোর্ড অফ ম্যানেজার্স ভেঙে দিয়ে প্রশাসক নিযুক্ত করে। কমপিটেন্ট অথরিটির এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা ঠোকে রোজ ডেল অ্যাপার্টমেন্ট।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!