রাজ্যসভা ভোটে ‘দল ভাঙানোর’ কাজ শুরু করে দিল বিজেপি

0 0
Read Time:3 Minute, 13 Second

নিউজ ডেস্ক আগামী ১০ জুন ১৫টি রাজ্যের ৫৭টি আসনে রাজ্যসভার নির্বাচন হবে। এর মধ্যে রাজস্থান, হরিয়ানা, কর্নাটক ও মহারাষ্ট্রে এক জন করে বাড়তি প্রার্থী দিয়েছে বিজেপি। ২ এবং ৩ জুলাই হায়দরাবাদে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক হবে। ঘরোয়া ভাবে বিজেপি নেতৃত্ব বলছেন, বিপক্ষকে ভাঙাতে না পারলে ওই আসনগুলিতে জেতা মুশকিল। কিন্তু দলের লক্ষ্যই হল, প্রধান বিরোধী দল কংগ্রেসকে দুর্বল করা

হরিয়ানায় এবার দু’টি আসনে নির্বাচন। বিধায়ক সংখ্যার হিসাবে একটি করে আসন পাওয়ার কথা রয়েছে বিজেপি ও কংগ্রেসের। কিন্তু ওই রাজ্যে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্বকে কাজে লাগিয়ে দ্বিতীয় আসনটি জেতার লক্ষ্য নিয়েছে বিজেপি। কংগ্রেসের দল ভাঙানো ও নির্দলদের সমর্থন জোটানোর দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াতকে। একই ভাবে কর্নাটকে অন্তর্কলহের শিকার বিরোধী কংগ্রেস ও জেডিএস শিবির। ওই রাজ্যে চারটি আসনের মধ্যে বিজেপির দু’টি আসন জয় নিশ্চিত হয়ে আছে।

মহারাষ্ট্রে ছয়টি আসনের সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে বিজেপির দু’টি আসনে জয় নিশ্চিত। বাকি একটি করে আসন পাওয়ার কথা শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের। সংখ্যার হিসাবে দলের দুই প্রার্থীকে জেতানোর পরেও ওই রাজ্যে যে বাড়তি ভোট বিজেপির কাছে থাকছে, তা তিন দলের জোটের চেয়ে বেশি। ওই বাড়তি ভোট ও নির্দলদের সমর্থনের সাহায্যে তাই তিনটি আসনেই জেতার পরিকল্পনা বিজেপি নেতৃত্বর। ওই রাজ্যের দায়িত্ব পেয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

রাজস্থানে কংগ্রেস শাসক দল হলেও বিধায়ক কেনাবেচার আশঙ্কায় ভুগছেন দলীয় নেতৃত্ব । ওই রাজ্যের চারটির মধ্যে বিজেপির একটি আসনে জেতার কথা। বাকিগুলিতে কংগ্রেস। কিন্তু যে ভাবে কংগ্রেসের মধ্যে থাকা বিক্ষুব্ধ, নির্দল ও হনুমান বেনিওয়ালের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির নেতাদের পাশে পাওয়ার জন্য বিজেপি ঝাঁপিয়েছে তাতে তিনটি আসনে দলীয় প্রার্থীকে জিতিয়ে আনা নিয়ে বেশ সংশয়ে রয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!