রাষ্ট্রপতি নির্বাচনে কীভাবে হয় ভোটগ্রহণ? কারা দিতে পারে ভোট? জানুন

0 0
Read Time:3 Minute, 16 Second

নিউজ ডেস্ক: ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হতে চলেছে। এই পরিস্থিতিতে আগামী ১৮ জুলাই অনুষ্ঠিত হতে চলেছে ১৫তম রাষ্ট্রপতি নির্বাচন। 

যে দেশের রাষ্ট্রপতি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয় না। এই নির্বাচনে এখনও ব্যালট পেপার ব্যবহার করা হয়। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য, সাংসদ এবং বিধায়করা ব্যালট পেপারে তাদের পছন্দের প্রার্থীর নামের পাশে ১, ২, ৩, ৪, ৫ অনুসারে পছন্দ ভোট দেন। এর জন্য, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচিত বিধায়ক এবং সংসদের সমস্ত নির্বাচিত সাংসদদের ব্যালট পেপার দেওয়া হয়। সবুজ রঙের ব্যালট পেপার দেওয়া হয় সাংসদদের এবং গোলাপি রঙের ব্যালট পেপার দেওয়া হয় বিধায়কদের। সাংসদ এবং বিধায়কদের ব্যালট পেপার এবং তাদের মূল্য আলাদাভাবে বোঝার জন্য এই নিয়ম করা হয়েছে।

উল্লেখ্য, ভারতের সংসদীয় ব্যবস্থা ব্রিটেনের মতো। আমেরিকায়, রাষ্ট্রপতি দেশের রাষ্ট্রপ্রধান হওয়ার পাশাপাশি সরকারেরও প্রধান। কিন্তু ভারতে রাষ্ট্রপতি দেশের রাষ্ট্রপ্রধান হলেও সরকারের প্রধান প্রধানমন্ত্রী। ভারতে সরকার পরিচালনার মূল দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতে। ভারতের প্রধানমন্ত্রী এবং অন্যান্য সব মন্ত্রীকেই সংসদের সদস্য হতে হয়। এই অবস্থায় জনগণ যদি রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন তাহলে দেশের সবচেয়ে বড় নির্বাচিত নেতা হবেন রাষ্ট্রপতি। কিন্তু আমাদের দেশে সরকার প্রধান হচ্ছেন প্রধানমন্ত্রী। এই বিভ্রান্তি এড়াতে, ভারতে রাষ্ট্রপতি নির্বাচন পরোক্ষ হয় এবং তিনি শুধুমাত্র জনগণের নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা নির্বাচিত হন। 

এছাড়াও রাষ্ট্রপতি ইলেক্টোরাল কলেজ দ্বারা নির্বাচিত হন। ইলেক্টোরাল কলেজ সংসদের উভয় কক্ষের সকল নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত হয়। অর্থাৎ এখানে থাকেন লোকসভা, রাজ্যসভা এবং সমস্ত বিধানসভার নির্বাচিত সদস্যরা। রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিটি সাংসদের ভোটের মূল্য সমান। অর্থাৎ উত্তরপ্রদেশের মতো বড় রাজ্যের সাংসদ এবং সিকিম অথবা গোয়ার মতো ছোট রাজ্যের সাংসদের ভোটের মূল্য একই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!