FIFA–AFC:প্রশাসকমণ্ডলী রদবদলের পথে

0 0
Read Time:4 Minute, 19 Second

শাশ্বতী চ্যাটার্জি::সুপ্রিম কোর্টের নির্দেশে এআইএফএফ পরিচালনার ভার এখন প্রশাসকমণ্ডলীর হাতে।

প্রশাসকমণ্ডলী চাইছে নতুন সংবিধান চূড়ান্ত করে দ্রুত ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে। যাতে ভারতীয় ফুটবল দলকে নির্বাসনের মুখে পড়তে না হয়। ঘটনা পরম্পরা কোন দিকে এগোচ্ছে তার ইঙ্গিত মিলতে পারে কয়েকদিনের মধ্যে। 

ফিফা ও এএফসি-র যে যৌথ প্রতিনিধিদল আসছে তার কাছে প্রশাসকমণ্ডলীর তরফে জানানো হবে কীভাবে ফেডারেশনের নির্বাচন সম্পন্ন করার পথে এগনো হচ্ছে। কতদিনের তা করা সম্ভব সে সম্পর্কেও নিশ্চয়তা আদায় করতে চাইবে ওই প্রতিনিধিদল। বুধবার থেকেই একের পর পর এক বৈঠক হওয়ার কথা।

প্রতিনিধিদলের নেতৃত্বে থাকছেন এশিয়ান ফুটবল কনফেডারেশনের জেনারেল সেক্রেটারি দাতুক সেরি উইন্ডসর জন, এই প্রতিনিধিদলে থাকছেন ফিফার দুই সদস্য- চিফ মেম্বার অ্যাসোসিয়েশনস অফিসার কেনি জিন মেরি এবং স্ট্র্যাটেজিক প্রজেক্টস অ্যান্ড মেম্বার অ্যাসোসিয়েশন গভর্ন্যান্সের ডিরেক্টর নোডার আখালকাটসি। এ ছাড়াও যৌথ প্রতিনিধিদলে থাকছেন এএফসির ডেপুটি জেনারেল সেক্রেটারি ভাহিদ কারদানি, এএফসির দক্ষিণ এশিয়া ইউনিটের প্রধান পুরুষোত্তম কাটেল ও মধ্য এশিয়া ইউনিটের সিনিয়র ম্যানেজার যোগেশ দেশাই। আজ রাতেই তাঁদের এ দেশে পৌঁছানোর কথা।

 এই প্রতিনিধিদলের সদস্যরা এআইএফএফের প্রশাসকমণ্ডলীর সদস্যদের পাশাপাশি কথা বলবেন প্রাক্তন এআইএফএফ সভাপতি প্রফুল প্যাটেলের সঙ্গেও, তিনি ফিফার কাউন্সিল মেম্বারও। বিভিন্ন রাজ্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক হতে পারে। কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী অনুরাগ ঠাকুর বিদেশ সফরে যাচ্ছেন ২৩ জুন, তার আগে তাঁর সঙ্গেও বৈঠক করতে পারে ফিফা ও এএফসির যৌথ প্রতিনিধিদল। ফেডারেশন পরিচালনার ভার প্রশাসকমণ্ডলীর হাতে গেলেও এখনও ভারতকে নির্বাসনে পাঠায়নি ফিফা। কিন্তু বেশিদিন অপেক্ষা না করে শর্ত চাপাতেই পারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ওয়াকিবহাল মহলের তরফে জানানো হয়েছে, এই প্রতিনিধিদলের তরফে কিছু কঠোর শর্ত চাপানো হবে। তা না মানলে ভারত নির্বাসিতও হতে পারে। প্রতিনিধিদলটি রাজ্য সংস্থাগুলির সঙ্গে বুধবার মিলিত হতে পারে। ভারত সম্প্রতি এশিয়ান কাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। এই পরিস্থিতিতে ভারতকে ফিফা ব্যান করলে খুবই সমস্যায় পড়বে ভারতীয় ফুটবল। অক্টোবলে ফিফা অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপও হবে ভারতে। ভারতকে ফিফা ব্যান করলে সেই টুর্নামেন্টও অন্যত্র সরবে।

এই প্রতিনিধিদল আসার আগেই এআইএফএফে শীর্ষ আদালত নিযুক্ত তিন সদস্যের প্রতিনিধিদলের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য সংক্রান্ত কারণে কুশল দাস ছুটিতে যাওয়ায় কার্যকরী সাধারণ সচিবের দায়িত্ব সামলাবেন সিইও সুনন্দ ধর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!