স্বাধীনতার দিবসের সময় দেখুন বলিউডের এই সিনেমাগুলি

0 0
Read Time:7 Minute, 24 Second

নিউজ ডেস্ক::যারা আমাদের দেশের জন্য রক্ত ঝরিয়েছেন। দেশকে স্বাধীন করেছেন। দেশবাসীর মুখে হাসি ফুটিয়েছেন। সেই শহীদদের জায়গায় মানুষদের মনের অন্দরে। তাঁদের কি আর ভোলা যায়! হাতে গোনা মাত্র আর কয়েকটা দিন। তারপরেই আসবে ‘স্বাধীনতা দিবস’। আর সেই দিনে স্বাধীনতার সিনেমা দেখবেন না তাই কী হয়। তাছাড়া দেশাত্মবোধক চলচ্চিত্র সকলেই কমবেশি পছন্দ করে থাকেন। এমন কিছু দেশাত্মবোধক সিনেমা আছে দেখলে দেশপ্রেমের প্রতি এক আলাদা অনুভূতি জেগে ওঠে। চলতি বছরের ১৫ অগাস্ট বলিউডের এই ১০ টি সিনেমা দেখুন।

বলিউড সিনেমা ‘লগান’ ২০০১ সালের মুক্তি পেয়েছিল। সিনেমাটি পরিচালনা করেছিলেন পরিচালক আশুতোষ গোয়ারিকর। সিনেমাটিতে অভিনয় করেছিলেন আমির খান, গ্রেসি সিং, রাচেল শেলি, পল ব্ল্যাকথর্ন-সহ অন্যান্যরা। সালটা ১৮৯৩, যেসময় শাসন করত ব্রিটিশরা, সেই সময় রানি ভিক্টোরিয়ার আমলের প্রেক্ষাপটে তৈরি হয়েছিল সিনেমাটি। 

হিন্দি সিনেমা ‘ উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ২০১৯ সালের ১১ জানুয়ারি মুক্তি পেয়েছে। সিনেমাটির পরিচালনা করেছেন আদিত্য ধর। এই সিনেমায় অভিনয় করেছেন ভিকি কৌশল, পরেশ রাওয়াল, ইয়ামি গৌতম। সিনেমাটি প্রযোজনা করেছেন রনি স্ক্রুওয়ালা। ২০১৬ সালে উরি সন্ত্রাসী হামলার পরে পাকিস্তানের ভূখণ্ডে ভারতীয় সেনাবাহিনীর সার্জিক্যাল স্ট্রাইকে কেন্দ্র করে গড়ে ওঠে সিনেমাটি। সিনেমাটি ভিকিকে মেজর ভিহান সিং শেরগিলের ভূমিকায় অভিনয় করেছিলেন।

সিনেমাটি ১৯৮২ সালের ৩০ নভেম্বর সিনেমাটি মুক্তি পেয়েছিলো। দেশ ছাড়াও বিদেশে এই সিনেমাটি মুক্তি পেয়েছিল। হিন্দি ও ইংরাজি উভয় ভাসাতেই মুক্তি পেয়েছিল মুভিটি। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে মহাত্মা গান্ধীর স্বাধীনতার সংগ্রামের ওপর ভিত্তি করে সিমেনাটি গড়ে উঠেছিল। পরিচালনা করেছিলেন রিচার্ড অ্যাটেনবরো। ছবিতে অভিনয় করে সকলের নজর কেড়েছিলেন বেন কিংসলে, মার্টিন শিন, ক্যান্ডিস বার্গেন, এডওয়ার্ড ফক্স। 

পরিচালক কেতন মেহতা পরিচালিত ‘মঙ্গল পান্ডে: দ্য রাইজিং’ সিনেমাটি ২০০৫ সালের ১২ অগাস্ট মুক্তি পেয়েছিল। সিনেমায় অভিনয় করেছেন আমির খান, টবি স্টিফেনস, রানি মুখোপাধ্যায়। আফগানিস্তানে যুদ্ধের সময় উইলিয়াম গর্ডন ও মঙ্গল পান্ডের মধ্যে মিত্র সম্পর্ক তৈরি হয়। কিন্তু যখন ইস্ট ইন্ডিয়া কোম্পানি কার্তুজে গ্রুর মাংস ব্যবহার করে রাইফেল তৈরি করেন। তখনই হয়েছিল সিপাহী বিদ্রোহ। তা নিয়েই এই সিনেমার গল্প।

২০০৪ সালের ৩ নভেম্বর মুক্তি পেয়েছিল ‘নেতাজি সুভাষ চন্দ্র বসু: দ্য ফরগটেন হিরো’ সিনেমাটি। অভিনয় করেছেন শচীন খেদেকর, রাজিত কাপুর, দিব্যা দত্ত, আরিফ জাকারিয়া। সিনেমাটি পরিচালনা করেছিলেন শ্যাম বেনেগাল। সিনেমাটি ১৯৪১-৪৩ সালের নাৎসি জার্মানি এবং একই বছর জাপান-অধিকৃত এশিয়া এবং আজাদ হিন্দ ফৌজ তৈরি নিয়ে গল্প। সিনেমাটি শ্রেষ্ঠ ফিচার সিনেমা হিসাবে মনোনীত হয়েছিল।

১৯৯৭ সালের ১৩ জুন মুক্তি পেয়েছে ‘বর্ডার’ সিনেমাটি। জেপি দত্ত সিনেমাটি পরিচালনা করেছেন। এই সিনেমায় অভিনয় করেছেন সানি দেওল, সুনীল শেঠি, অক্ষয় খান্না এবং পুনীত ইসার। ১৯৭১ সালে ভারত ও পাকিস্তানের যুদ্ধের ঘটনা নিয়ে এই সিনেমার গল্প।

২০০২ সালে ‘ দ্য লেজেন্ট অফ ভগত সিং’ সিনেমাটি মুক্তি পেয়েছিল। সিনেমাটি পরিচালনা করেছেন রাজকুমার সন্তোষী। অভিনয় করেছেন অজয় দেবগন, সুশান্ত সিং, অখিলেন্দ্র মিশ্র। ওটিটি প্ল্যাটফর্মেও এই সিনেমাটি মুক্তি পেয়েছে। দিল্লির কেন্দ্রীয় বিধানসভায় বোমা নিক্ষেপ হয়েছিল, তখন দেশবাসীর মধ্যে যে উন্মাদনার সৃষ্টি হয়েছিল, তাই নিয়েই সিনেমার গল্প।

এই সিনেমাটি একটি বিখ্যাত সিনেমা। ১৯৮১ সালে মুক্তি পেয়েছিল। পরিচালনা করেছেন মনোজ কুমার। সিনেমাটিতে অভিনয় করেছেন দিলীপ কুমার, মনোজ কুমার, শত্রুঘ্ন সিনহা, শশী কাপুর, হেমা মালিনী। এক ব্যক্তি ব্রিটিশ উপনিবেশকারীদের বিরুদ্ধে বিপ্লবে যোগ দিয়েছিলেন। তাঁর ছেলে, নাতিকে অনুসরণ করে ছিলেন। আর তাই নিয়ে গড়ে উঠেছিল সিনেমাটি।

২০০৪ সালের ১৮ জুন ‘লক্ষ্য’ সিনেমাটি মুক্তি পেয়েছিল। পরিচালনার আসনে বসেছিলেন পরিচালক ফারহান আখতার। হৃতিক রোশন, অমিতাভ বচ্চন, সুশান্ত সিং, প্রীতি জিন্টা অভিনয় করেছিলেন। ১৯৯৯ সালের কার্গিলের যুদ্ধকে কেন্দ্র করে গড়ে উঠেছে এই সিনেমাটি।

২০১৮ সালের ৭ সেপ্টেম্বর ‘পল্টন’ সিনেমাটি মুক্তি পেয়েছিল। পরিচালনা করেছেন জেপি দত্ত। এই সিনেমায় অভিনয় করেছেন সোনু সুদ, অর্জুন রামপাল, জ্যাকি শ্রফ, লভ সিনহা। ১৯৬৭ সালে অগাট সেপ্টেম্বর মাসে তিব্বত-সিকিম সীমান্তের কাছে নাথু লাচৌলা যুদ্ধ হয়। ভারতীয় ও চিনা সৈন্যদের জীবনের ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল সিনেমাটি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!