ভারতের প্রথম মহিলা চিকিৎসক কাঁদম্বিনীর জীবনকাহিনী জানেন?

0 0
Read Time:2 Minute, 42 Second

নিউজ ডেস্কঃ ডঃ কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের এবার ১৬০ তম জন্মবার্ষিকীতে গুগলের বিশেষ শ্রদ্ধার্ঘ্য হিসাবে তাঁর নামে বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। উল্লেখ্য, ভারতের প্রথম মহিলা চিকিৎসকদের মধ্যে অন্যতম ছিলেন কাদম্বিনী দেবী। ১৮৬১ সালে জন্মগ্রহণ করেছিলেন তিনি। প্রথম নারী হিসেবে কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছিলেন ১৮৮৪ সালে। ১৯ শতকের নিরিখে তা ছিল অভূতপূর্ব।

পরবর্তীকালে ভারতে মহিলা চিকিৎসকদের জন্য এক নতুন পথ বিছিয়ে দিয়েছিলেন কাদম্বিনীদেবী। এছাড়াও, ভারতের প্রথম মহিলা ডাক্তার কে? তা নিয়ে বিতর্ক রয়েছে। কারণ কাদম্বিনীদেবী এবং আনন্দিভআই যোশী ১৮৮৬ সালে তাঁদের মেডিক্যাল ডিগ্রি লাভ করেছিলেন। কাদম্বিনী দেবী কলকাতা মেডিক্যাল কলেজে থেকে পাশ করেন অপরদিকে আনন্দিভআই পাশ করেছিলেন আমেরিকার পেনসিলভেনিয়ায় অবস্থিত মহিলাদের মেডিক্যাল কলেজ থেকে। তবে ১৮৮৭ সালে আনন্দিভাই মাকা গিয়েছিলেন আচমকা।

১৮৯২ সালে কাদম্বিনীদেবী যুক্ত রাজ্যে যান চিকিৎসাশাস্ত্রে আরও পারদর্শী হয়ে উঠতে। সেখানে তিনি ডাবলিন, গ্লাসগ্লো, এডিনব্রাতে প্রশিক্ষণ নেন। ফিরে এসে তিনি কলকাতার লেডি ডাফ্রিব হাসপাতালে স্ত্রীরোগ বিশেষজ্ঞ হিসেবে নিজের কাজ শুরু করেন। ১৯২৩ সালের ৩ অক্টোবর নিজের মৃত্যুর আগে পর্যন্ত তিনি জনসেবা করে আসেন।

কাদম্বিনীদেবী ভারতে নারীদের স্বাধীনচেতা হতে শিখিয়েছিলেন। তিনি নিজে প্রথা ভেঙেছিলেন এবং ভাঙতে শিখিয়েছিলেন। তিনি ব্রাহ্ম সমাজের নেতা দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের দ্বিতীয় স্ত্রী ছিলেন। কাদম্বিনীদেবীর এই ডুডলটি তৈরি করেছে বেঙ্গালুরুতে বসবাসকারী বাঙালি আর্টিস্ট অদ্রিজা। এই কাজ করতে পেরে তিনি গর্বিত বলে জানান।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!