নয়া পদক্ষেপ নোবেলের

0 0
Read Time:4 Minute, 20 Second

নিউজ ডেস্ক::বিতর্কের অন্য নাম মাইনুল আহসান নোবেল। কখনও পরকীয়, কখনও নেশাদ্রব্য সেবন, বারংবার বিতর্কে জড়িয়েছেন তিনি। সম্প্রতি রবীন্দ্র নাথ ঠাকুরকে নিয়ে সেরকমই এক বিতর্কিত মন্তব্য করেন নোবেল। এরপরই তাঁকে আইনি নোটিস পাঠায় চট্টগ্রামের এক আইনজীবী। সাতদিন সময় চাওয়া হয় ও দাবি করা হয় যে, এই সাতদিনের মধ্যেই ক্ষমা চাইতে হবে নোবেলকে। নয়তো তাঁর বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ নেওয়া হবে এমনকী সাইবার ক্রাইমের ধারায় তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আইনি নোটিস পেয়েই, ফেসবুক থেকে যাবতীয় পোস্ট মুছে দিলেন নোবেল। তবে এই ব্যাপারে আর কোনও মন্তব্য করেননি তিনি।

বাংলাদেশের জাতীয় সঙ্গীতের রচয়িতাকে অপমান করায় তাঁকে আইনি নোটিস পাঠিয়েছিলেন মিঠুন বিশ্বাস নামে ওই আইনজীবী। কী লিখেছিলেন নোবেল? হিরো আলমের বিকৃত করে গাওয়া রবীন্দ্র সঙ্গীত, নজরুল গীতের সমর্থনে সোশ্যাল মিডিয়ায় নোবেল লেখেন, ‘রবীন্দ্রনাথ-নজরুল তো আর নবী কিংবা দেবতা না যে তাদের গান প্যারোডি আকারে গাওয়া যাবে না! যে রবীন্দ্রনাথ এদেশের কবিদের মূল্যায়ন করে যাই নাই তারে নিয়ে যে এদেশে চর্চা হয় এটাই রবীন্দ্রনাথের জন্য বেশি। তাছাড়া বাংলাদেশের সাহিত্যে যেহেতু রবীন্দ্রনাথের অবদান নিতান্তই কম, নেই বললেই চলে, সেক্ষেত্রে তার গান এদেশের কেউ যদি প্যারোডি আকারে গায় সেটা রবীন্দ্রনাথের জন্যই মঙ্গলজনক’।

ওই পোস্টেই থেমে থাকেননি নোবেল। বুধবার ফের একটি পোস্ট করে নোবেল লেখেন, ‘বাংলাদেশে রবীন্দ্র চর্চা বয়কট করা উচিত। আমাদের জাতীয় কবি নজরুল ইসলাম। উনি যখন আমাদের অধিকার রক্ষার জন্য কনডেম সেলে অত্যাচারের শিকার হচ্ছিলেন তখন ব্রিটিশদের চাটুকারিতা করে বিশ্বকবি বিন্দাস আমাদের রক্ত চুষে খাচ্ছিলেন’। রবীন্দ্রনাথের বিরুদ্ধে প্রথম পোস্টের পর থেকেই এই নিয়ে আলোচনা শুরু হয়ে যায় বাংলাদেশে। পরের পোস্টটিতে আরও এই নিয়ে জলঘোলা শুরু হয়ে যায়। এরপরই আইনি নোটিস দেওয়া হয়েছে নোবেলকে।

গান গেয়ে জনপ্রিয়তা পেলেও তাঁর নানা কাণ্ডের জেরে বারংবার সমালোচনার মুখে পড়েছেন নোবেল। বেশ অনেকবার সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে তাঁর ব্যক্তিগত জীবনের কথাও। রবীন্দ্র নাথের গান নিয়ে তাঁর সাম্প্রতিক গান নিয়ে সোশ্যাল মিডিয়ায় জোর শোরগোল। এক নেটিজেন লিখেছেন, ‘আপনি যে প্রকৃত পক্ষে শিল্পী নন এটা আবারও প্রমাণ করলেন।রবীন্দ্রনাথ কি করেছেন সেটা না ভেবে না দেখে আপনি দেশের জন্য কি করেছেন বা কি করবেন সেটা ভাবুন’। অন্য আরেকজন লেখেন, ‘নিজেই সারেগামাপা-তে রবীন্দ্র সঙ্গীত আমারও পরান যাহা চাই গানটা গাইলো এখন নিজেই সমালোচনা করে, হাইরে হিপোক্রিসি’। প্রায় ৯ হাজার নেটিজেন কমেন্ট করেছিলেন তাঁর পোস্টে। বেশিরভাগ মানুষই ধিক্কার জানিয়েছিলেন নোবেলকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!