এ বছর গনেশ চতুর্থী কবে ?

0 0
Read Time:2 Minute, 1 Second

নিউজ ডেস্ক::সামনেই পুজোর মরসুম, উৎসবের মরসুম । আর তার সূচনাটা কিন্তু একপ্রকার গনেশ পুজোর মধ্যে দিয়েই শুরু হয়ে যায় । জ্ঞান ও সমৃদ্ধির দেবতা গণেশ । হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ভাদ্র মাসে তাঁর জন্ম।  সাধারণত, ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থী পালন করা হয় । এবছর সেইদিনটা পড়েছে ৩১ অগাস্ট, বুধবার । 

চলতি বছর ৩০ অগাস্ট রাত ৩টে ৩৩ মিনিট থেকে গণেশ চতুর্থী পড়েছে । শুভক্ষণ থাকবে ৩১ অগাস্ট রাত ৩টে ২২ মিনিট পর্যন্ত । জানা গিয়েছে,গণেশ পুজোর শুভ সময় সকাল ১১টা ৫ মিনিট থেকে দুপুর ১টা ৩৮ মিনিট পর্যন্ত।

এদিন, গণেশকে একটি লাল রঙের কাপড়ের উপর রাখুন । পুজোর আগে গঙ্গাজল দিয়ে গণপতির আরাধনা করুন । তারপর ফুল, দুর্বা, চন্দন দিয়ে পুজো করুন । গণপতির পছন্দের খাবার মোদক এবং লাড্ডু দিতে ভুলবেন না কিন্তু ।

মহারাষ্ট্রে গনেশ পুজোর রমরমা থেকে সবথেকে বেশি । এছাড়া, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, গুজরাত-সহ পশ্চিমবঙ্গেও বিভিন্ন জায়গায় গনেশ পুজো হয় । অনেকে ১০ দিন ধরে গনেশ পুজো করেন । অনেকে আবার গণেশ মূর্তিকে এক দিন, তিন দিন, সাত দিন ধরে পুজো করে থাকেন । কথিত আছে, গণেশ চতুর্থীর দিন,গণেশের মূর্তি বাড়িতে স্থাপন করে যাঁরা নিষ্ঠাভরে তাঁর পুজো করেন, তাদের সমস্ত কষ্ট দূর হয়ে যায় ।  

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!