নামিবিয়া থেকে গোয়ালিয়রে পৌঁছল ৮টি চিতা, নিয়ে যাওয়া হবে তাদের নতুন ‘ঘরে’!

0 0
Read Time:3 Minute, 3 Second

নিউজ ডেস্ক::নামিবিয়া থেকে বিশেষ কার্গো বিমানে আটটি চিতাকে নিয়ে মধ্যপ্রদেশের গোয়ালিয়রে নিয়ে যাওয়া গয়েছে। এরপর এই চিতাগুলিকে হেলিকপ্টারের করে কুনো জাতীয় উদ্যানে ছাড়া হবে। ১৭ সেপ্টেম্বর তাঁর জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিতাগুলিকে জাতীয় উদ্যানের বিশেষ এনক্লোজারে ছাড়বেন।

এদিন সকালে আটটি চিতাকে নিয়ে পৌঁছয় গোয়ালিয়রের মহারাজপুরা এয়ারবেসে পৌঁছয় ভারতীয় বিমান বাহিনীর বিমান। এরপর তাদের চিনুক হেলিকপ্টারে কুনো জাতীয় উদ্যানে নিয়ে যাওয়া হবে। এমনটাই জানিয়েছেন প্রধান বন সংরক্ষক জেএস চৌহান। চিতাগুলিতে খুব অল্প ঘুমের ওষুধ দিয়ে আনা হয়েছে। কিন্তু সেগুলো সুস্থই রয়েছে বলে জানিয়েছেন, বিশেষজ্ঞ চিকিৎসক লরি মার্কার। যিনি চিতাগুলির সঙ্গেই ভারতে এসেছেন।

আন্তর্জাতিক অলাভজনক সংস্থা চিতা কনজারভেশন ফান্ডের সদর দফতর নামিবিয়ায়। সেখান থেকেই ভারতে পাঠানো হয়েছে এই চিতাগুলিকে। পাঁচটি মহিলা চিতার বয়স দুই থেকে পাঁচ বছর বয়সের মধ্যে আর পুরুষ চিতাগুলির বয়স সাড়ে চার থেকে সাড়ে পাঁচ বছরের মধ্যে। সারা বিশ্বে বিশেষ তালিকায় রয়েছে চিতা। প্রাথমিকভাবে আফ্রিকার সাভানায় এই ধরনের ৭ হাজারের কম চিতা রয়েছে বলে জানা গিয়েছে।

একটা সময়ে ভারত এশিয়াটিক চিতার আবাসস্থল হলেও, ১৯৫২ সালের মধ্যে তাকে এদেশে বিলুপ্ত ঘোষণা করা হয়। এবার আন্তর্মহাদেশীয় স্থানান্তর প্রকল্পের অংশ হিসেবে নামিবিয়া থেকে এই চিতাগুলিকে ভারতে আনা হয়েছে। ভারতে আফ্রিকার চিতা আনার পরিকল্পনাটি ২০০৯ সালের। এরপর গত নভেম্বরে তা আনার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে যায়।

গোয়ালিয়র থেকে ১৬৫ কিমি দূরে কুনো জাতীয় উদ্যানটি মধ্যপ্রদেশের শেওপুর জেলায়। প্রচুর শিকারের ব্যবস্থা থাকায় এবং তৃণভূমি থাকার কারণে কুনো পার্কটিতে চিতাগুলির জন্য নির্বাচন করা হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন নতুন আবাসস্থলের সঙ্গে খাপ খাওয়াতে লড়াই করতে হবে চিতাগুলিকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!