একনজরে বাংলার আবহাওয়া

0 0
Read Time:4 Minute, 1 Second

নিউজ ডেস্ক::পুজোর বাকি ১১ দিন। বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে নিম্নচাপের সঙ্গে ঘূর্ণাবর্ত। যার জেরে সকাল থেকে মেঘলা আকাশ। আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

এদিন সকালে আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ২১ সেপ্টেম্বর বুধবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সব কটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালের মধ্যে আপাততভাবে সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আপাতত তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে।

এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সবকটি জেলারই কোথাও না কোথাও আপাতত বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী দু-থেকে তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পরবর্তী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায় কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৩ শতাংশ।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নয়চাপের সঙ্গে ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ওড়িশা উপকূলের দিকে যাবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আগামী কয়েক ঘন্টার মধ্যে তা আরও শক্তি বাড়াতে চলেছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন জায়গায় ঘূর্ণাবর্তের বিপরীত মুখী হাওয়া বইছে। যে কারণে পশ্চিম রাজস্থান, পঞ্জাব এবং সংলগ্ন হরিয়ানায় আগামী ৫ দিন আবহাওয়া শুকনো থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে। অন্যদিকে উত্তর পস্চিম ভারতের কিছু অংশ এবং কচ্ছে আগামী দুদিনের মধ্যে বর্ষা বিদায়ের উপযুক্ত পরিবেশ তৈরি হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!