ঘুরে আসুন বিশ্বের এই জায়গাগুলিতে

0 0
Read Time:4 Minute, 45 Second

নিউজ ডেস্ক::দেশ বিদেশে ঘোরার ইচ্ছা সকলেরই কমবেশি থাকে। তবে পাহাড়-পর্বত নদী নালা সবই তো ঘুরেছেন, মরুভূমিতে নিশ্চয়ই যেতে ইচ্ছা করে। চারিধারে শুধু বালি আর বালি। সেখানে গেলে মন একেবারে জুরিয়ে যায়, কী বলুন। মরুভূমির বলতেই আমাদের প্রথম মনে আসে রাজস্থানের নাম, তবে রাজস্থান ছাড়াও বিশ্বের অনেক জায়গায় মরুভূমি রয়েছে যেখানে গেলে হয়তো আপনার আর ফিরে আসতে ইচ্ছা করবে না। উটের পিঠে তো চড়বেন অবশ্যই, কিন্তু সেই সঙ্গে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার পর আপনারা নিজে গন্তব্যস্থলে ফিরতে ইচ্ছা করবে না। তাহলে দেখে নিন বিশ্বের সবচেয়ে সুন্দর মরুভূমির তালিকায় কোন কোন মরুভূমি রয়েছে।

এশিয়া মহাদেশের সবচেয়ে বড় মরুভূমির নাম হল গোবি। এটি চীন ও ম্যাঙ্গোলিয়ার দক্ষিণাংশ জুড়ে অবস্থিত। বিশ্বের তৃতীয় বৃহত্তম মরুভূমি এটি। তবে এর সৌন্দর্য কিন্তু প্রচুর, যা দেখে আপনি একদমই চোখ ফেরাতে পারবেন না।

গ্রেট ইন্ডিয়ান ডেজার্ট নামে পরিচিত এই থর মরুভূমি। এটি বিশ্বের সবচেয়ে জনবহুল মরুভূমি। এখানে এলে অবশ্যই আপনি উটের পিঠে চড়বেন। উটে চড়ার সময়ে এর প্রাকৃতিক সৌন্দর্য যদি আপনি উপভোগ করেন তা আপনার খুব ভালো লাগবে। এটি বিশ্বের সপ্তম বৃহত্তম মরুভূমি।

আফ্রিকায় অবস্থিত এই সাহারা মরুভূমি। বিশ্বের সবচেয়ে উষ্ণ মরুভূমির মধ্যে এটি একটি। নানা রকম লবণাক্ত উদ্ভিদ রয়েছে এখানে। এখানে এলে নানারকম প্রাণী রয়েছে যা দেখতে পাবেন আপনি। এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মরুভূমি। এখানে গেলে যদি পারেন মরুভূমিতে দাঁড়িয়ে সূর্য ওঠা দেখবেন, তাঁর শোভা অসাধারণ।

আন্টার্টিক মরুভূমি, আন্টার্টিকা

এই মরুভূমিতে খুব বেশি বৃষ্টিপাত বা তুষারপাত হয় না। তাই এখানে তুষার গলে না, তবুও এই জায়গাটিতে তুষারে আবৃত। মরুভূমির প্রাকৃতিক সৌন্দর্য খুব সুন্দর। এখানে কোনও গাছপালা নেই। নানান সামুদ্রিক প্রানী ও উদ্ভিদ আপনি দেখতে পাবেন।

নামিব মরুভূমি, আফ্রিকা

এই মরুভূমিটি নানান ধরনের উদ্ভিদ ও প্রানী আছে। এখানে এলে আপনি অবশ্যই হাতি দেখতে পাবেন। যারা কয়েকদিন জল ছাড়াও বেঁচে থাকতে পারে। এখানে কিন্তু গেলে আপনি সঙ্গে করে জল নিয়ে যাবেন, কারণ এখানে পাওয়া যায় না।

দক্ষিণ-পশ্চিম বলিভিয়ার আন্দ্রিজের মাঝখানে অবস্থিত মরুভূমি। শোনা যায়, একটি হ্রদ শুকিয়ে যাওয়ার পর সাদা লবণের দ্বারাই মরুভূমিটি তৈরি হয়েছিল। এটি বিশ্বের বৃহত্তম লবণাক্ত মরুভূমি। এখানে গেলে আপনি ক্যাকটাস গাছ দেখতে পাবেন।

চিহুয়াহুয়ান মরুভূমি মেস্কিকো

এটি উত্তর আমেরিকার বৃহত্তম মরুভূমি গুলির মধ্যে একটি। এখানে নানান উদ্ভিদ ও প্রাণী রয়েছে। এছাড়াও এখানে নানান সুন্দর ছোট ছোট টিলা রয়েছে। জনমানবহীন এই এলাকার মনোরম শোভা দেখার জন্য অনেক দূর থেকেও নানান মানুষ এখানে আসেন ।

আতাকামা মরুভূমি ,দক্ষিণ আফ্রিকা

পৃথিবীর সবচেয়ে শুষ্ক স্থান হল আতাকামা মরুভূমি। এই মরুভূমির কিছু অংশে কখনোই বৃষ্টিপাত হয় না। তাছাড়া অন্যান্য জায়গায় পরিমাণের তুলনায় খুব কম বৃষ্টিপাত হয়। এখানে ঘুরতে গেলে আপনি গরম বালি দেখতে পাবেন। সেই সঙ্গে দেখতে পাবেন উটও।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!