পরিবেশ দপ্তরের নির্দেশে শব্দবাজি যেমন নিষিদ্ধ তেমনি এবার সবুজ আতস বাজি পোড়ানোর আবেদন

0 0
Read Time:2 Minute, 7 Second

নিউজ ডেস্ক::বেশ কয়েক বছর ধরেই পরিবেশবিদদের অনুরোধে আদালত শব্দবাজি নিষিদ্ধ করেছে।তার পরিবর্তে আতশবাজি পোড়ানোর নির্দেশ দিয়েছে।এবার পরিবেশ আদালতের নির্দেশে পুলিশ মাইকে তা প্রচার করা শুরু করেছে।


আজ আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের কুলটি থানার চৌরাঙ্গি ফাঁড়ির পুলিশের পক্ষ থেকে এলাকায় মাইকিং করা হয়।আসন্ন কালীপুজো ও দীপাবলি অর্থাৎ উৎসবের দিনগুলোতে কেউ যেন শব্দবাজি ব্যবহার না করে এবং মহামান্য আদালত কতৃক নির্ধারিত শব্দ বাজির পরিবর্তে সবুজ আতশবাজি ব্যবহার করার আবেদন করা হচ্ছে। সেই সবুজ আতশবাজি তে CSIR লোগো এবং QR কোড সাথে ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা সবুজ আতশবাজি ব্যবহার করা যাবে।যদি কেউ শব্দ বাজি ব্যবহার করে তাহলে পুলিশের পক্ষ থেকে আইনত ব্যবস্থা গ্রহণ করা হবে।চৌরাঙ্গি ফাঁড়ির বিভিন্ন এলাকায় এই মাইকিং প্রচার করা হয় চৌরাঙ্গি ফাঁড়ির পুলিশের পক্ষ থেকে।


শব্দবাজি নিষিদ্ধ হওয়া পরিবেশবিদদের একটা বিশাল সাফল্য।বিগত বেশ কয়েক বছর ধরে তাঁরা বার বার এই বিষয়ে আদালতে গেছে।অবশেষে আদালতের নির্দেশে শব্দবাজি নিষিদ্ধ হয়েছে।কিন্তু এখনো প্রচুর নিষিদ্ধ শব্দবাজি পুলিশ বাজেয়াপ্ত করছে।এতে একটা বিষয় পরিষ্কার যে সামান্য সংখ্যক মানুষ পরিবেশ সম্পর্কে এখনো সচেতন না।তবে পুলিশের এই মাইকিং যে মানুষের সচেতনতা বাড়াবে তাতে সন্দেহ নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!