বিশ্বকাপ – ঘরের মাঠে কাতারের পরাজয়

0 0
Read Time:4 Minute, 12 Second

নিউজ ডেস্ক: চার বছরের অবসান ঘটিয়ে শুরু হয়েগেল বিশ্বকাপ ফুটবল ২০২২।আয়োজক দেশ হিসেবে রবিবার উদ্বোধনী ম্যাচে কাতার খেললো ইকুয়েডরের সঙ্গে।ফল কাতারের অনুকূলে আসলো না।দু’গোলের পরাজয় মেনে নিতে হলো কতারকে।তবে এই খেলার বিস্ময় অন্য জায়গায়।


যাবতীয় বিতর্ক, অস্বস্তি কাটিয়ে অবশেষে বল গড়াল। প্রায় এক যুগ আগে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল কাতার। ব্যবস্থাপনার দিক থেকেই শুধু ব্যস্ত ছিল তা নয়। আয়োজক দেশ হিসেবে বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া কাতার, নিজেদের দলও সাজিয়ে নিচ্ছিল। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের পর বল গড়াতেই উচ্ছ্বাসের আবহ। এত্ত বছরের প্রস্তুতি। বিশ্বকাপ খেলার স্বপ্ন। পূর্ণতা পেল না কাতারের। বিশ্বকাপ অভিষেকে হার বাঁচাতে পারল না কাতার। গ্যালারিতে দু-দলের সমর্থকই ছিল ‘কাতারে কাতারে’। ম্যাচে পার্থক্য গড়ে দিলেন ইকুয়েডর অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া। দ্বিতীয়ার্ধে কাতারের লড়াই অবশ্য পরবর্তী ম্যাচের জন্য তাদের আত্মবিশ্বাস বাড়াবে। যদিও রক্ষণাত্মক মানসিকতার ফুটবলে ম্যাচ জেতা কঠিন। কেমন হল উদ্বোধনী ম্যাচ? 


প্রথম ম্যাচ দেখার জন্য সবাই উন্মুখ।সবাই বিস্ময়ে তাকিয়ে দেখল,ম্যাচের তিন মিনিটও হয়নি। সেট পিস থেকে তৈরি মুভ। এনার ভ্যালেন্সিয়ার হেডে গোল। উচ্ছ্বাস দীর্ঘস্থায়ী হয়নি। রেফারি ভিএআর চেক করে গোল বাতিলের সিদ্ধান্ত নেন। সাময়িক স্বস্তি কাতার শিবিরে। তবে ম্যাচের ১৬ মিনিটে পেনাল্টি অ্যাডভান্টেজ দেয় ইকুয়েডরকে। এনার ভ্যালেন্সিয়া বল নিয়ে যে ভাবে এগোচ্ছিলেন, তাঁকে আটকাতে মরিয়া হয়ে পড়েন কাতার গোলরক্ষক সাদ আল সিব। বক্সের মধ্যে ভ্যালেন্সিয়াকে অবৈধ ফাউল করায় হলুদ কার্ড দেখেন সাদ। পেনাল্টি থেকে গোল করতে কোনও ভুল করেননি এনার ভ্যালেন্সিয়া। অনবদ্য ফুটবলে ইকুয়েডরের দ্বিতীয় গোলও অধিনায়কের সৌজন্যেই। বক্সের কর্নারে ভ্যালেন্সিয়ার হেডার বাঁচানোর ক্ষমতা ছিল না কাতার গোলরক্ষকের।


দু’গোলে এগিয়ে থাকায় ইকুয়েডর দ্বিতীয় হাপে বেশ রক্ষণাত্মক।ইবারার একটি গোল মুখী শট বাঁচিয়ে দেন কাতার গোলরক্ষক আল সিব। না হলে, অস্বস্তি আরও বাড়ত কাতারের। ফিল্ড প্লে-র চেয়েও সেটপিসের সামনে বেশি অস্বস্তিতে দেখিয়েছে কাতার রক্ষণকে। ভ্যালেন্সিয়া দ্বিতীয়ার্ধে মাঠে নামলেও পরিবর্তন করতে হয় তাঁকে। রিজার্ভবেঞ্চে পায়ে বরফ লাগিয়ে বসে থাকতে দেখা যায় ভ্যালেন্সিয়াকে। চোট কতটা গুরুতর, বোঝা কঠিন। বিশ্বকাপের ইতিহাসে প্রথম বার আয়োজক দেশ হার দিয়ে শুরু করল। ইকুয়েডরের জয়ের কারিগড় অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া – তাতে কোনো সন্দেহ নেই।এখন পরের খেলার জন্য ভালো প্রস্তুতি নিতে হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!