বাংলা সহ আট রাজ্যে সমীক্ষা চালাবে কেন্দ্র

0 0
Read Time:3 Minute, 49 Second

নিউজ ডেস্ক::এই মুহূর্তে আধার কার্ড ভারতীয় নাগরিকদের কাছে গুরুত্বপূর্ণ একটি নথি! নাগরিকের চোখের র‍্যাটিনার ছবি একদিকে যেখানে নেওয়া হয়, তেমনই আঙুলের ছাপ নিয়ে তৈরি হয় এই কার্ড। কিন্ত সুরক্ষিত এই আধার কার্ডই এখন মাথা ব্যাথার কারণ হয়ে উঠছে। ব্যাপক ভাবে জাল করা হচ্ছে এই কার্ড।

আর সেই রমরমা রুখতেই উঠে পড়ে লাগল কেন্দ্রীয় সরকার। যে সমস্ত রাজ্যে ভুয়ো আধার কার্ডের রমরমা রয়েছে সেখানে বিশেষ সমীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ভুয়ো আধার কার্ডের রমরমা নিয়ে সমীক্ষা করতে আট রাজ্যকে বেছে নেওয়া হয়েছে। যার মধ্যে তাৎপর্যপূর্ণ ভাবে রয়েছে পশ্চিমবঙ্গের নাম। এছাড়াও কেরল, তামিলনাড়ু, কর্নাটক, অসম, মেঘালয়, ত্রিপুরা, মহারাষ্ট্রেও ভুয়ো আধার নিয়ে সমীক্ষা চালাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই রাজ্যগুলির মধ্যে বেশ কয়েকটি জেলাকে বেছে নেওয়া হয়েছে। যেমন বাংলার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাকে সমীক্ষার জন্যে বেছে নেওয়া হয়েছে। যা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ভুয়ো আধার কার্ড ঠেকানোটাই বড় চ্যালেঞ্জ কেন্দ্রের কাছে। আর তা কীভাবে তা জানতে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করে স্বরাষ্ট্রমন্ত্রক। সমস্ত রাজ্যের স্বরাষ্ট্রসচিবদের সঙ্গে এই বৈঠক হয়। মূলত কীভাবে এই ভুয়ো আধার কার্ডের রমরমা ঠেকানো যায় তা নিয়ে রাজ্যগুলির কাছে পরামর্শ চাওয়া হয়েছিল। প্রাথমিক সিদ্ধান্ত জেলা ভাগ করে সমীক্ষা চালানো হবে। তবে কীভাবে এই সমীক্ষা চালানো হবে তা নিয়েও রাজ্যগুলির কাছে পরামর্শ চেয়েছিল কেন্দ্র। সেই মতো বেশ কিছু নথি জমা পড়েছে। জানা গিয়েছে, বিশেষ ব্যবস্থা খুব শীঘ্রই চালু করবে কেন্দ্র। আর তাতে ভুয়ো আধার কার্ড নিয়ে জালিয়াতি ধরা পড়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

বলে রাখা প্রয়োজন, এর আগে ভুয়ো আধার কার্ড নিয়ে রাজ্য পুলিশকে সতর্ক করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ইন্টেলিজেন্স ব্যুরো। বিমানবন্দর, রেলওয়ে স্টেশন সহ বিভিন্ন এলাকাগুলিতে ভুয়ো আধার কার্ডের রমারমা ব্যবসা চলছে বলে সতর্কবার্তাতে জানানো হয়। এমনকি আধার কার্ডের ক্ষেত্রে সব জাউগাতে যেন কিউ আর কোড ব্যবহার করা হয় সে বিষয়ে সতর্কবার্তাতে জানানো হয়। কিন্ত্য এরপরেও ভুয়ো আধার নিয়ে চিন্তা রয়েই গিয়েছে।

অন্যদিকে কেরল, তামিলনাড়ু, কর্নাটক, অসম, মেঘালয়, ত্রিপুরা, মহারাষ্ট্রের একাধিক জেলাতেও খুব শীঘ্রই এই সমীক্ষা চালু করা হবে বলে জানা যাচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!