প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে জি ২০ ভার্চুয়াল বৈঠকে বলার সুযোগ পেলেন না মমতা

0 0
Read Time:3 Minute, 16 Second

নিউজ ডেস্ক: ২০২৩-এ জি ২০ বৈঠকে সভাপতিত্ব করবে ভারত। যা নিয়ে প্রস্তুতি বৈঠক চলছে। দ্বিতীয় প্রস্তুতি বৈঠকে কলকাতা থেকে ভার্চুয়ালি হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবারের প্রথম বৈঠকে বলার সুযোগ পেলেই দ্বিতীয় বৈঠকে বলার সুযোগ পাননি মমতা বন্দ্যোপাধ্যায়। যা নিয়ে বেশি কিছু যুক্তি উঠে এসেছে।

রাজ্য সরকারের এক আধিকারিক জানিয়েছেন, জি ২০ শীর্ষ সম্মেলনে বাংলার প্রস্তুতি নিয়ে বিশদ নথি তৈরি রেখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে ভার্চুয়াল বৈঠকে তিনি একটি শব্দও উচ্চারণ করতে পারেননি। সংবাদ মাধ্যমকে সেই আধিকারিক বলেছেন বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বলার সুযোগ দেওয়া হয়নি। পশ্চিমবঙ্গে হতে যাওয়া জি ২০ বৈঠকের জন্য রাজ্য সরকারের প্রস্তুতির বিষয়ে নথি তাঁর কাছে ছিল।

প্রধানমন্ত্রী কার্যালয়ের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে বৈঠকে, প্রধানমন্ত্রী মো দী দলগত কাজের ওপরে গুরুত্ব দিয়েছেন। তিনি জি ২০ শীর্ষ সম্মেলন আয়োজনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহযোগিতা চেয়েছেন। তিনি যেসব রাজ্যে বৈঠক হবে, সেইসব রাজ্যের বিজ্ঞান-প্রযুক্তি-সহ এগিয়ে থাকা বিষয়গুলিতে তুলে ধরতে আহ্বান জানিয়েছেন। প্রসঙ্গত নয়াদিল্লিতে গত সোমবার জি ২০-র জন্য প্রথম প্রস্তুতি বৈঠক হয়েছিল প্রধানমন্ত্রীর সভাপতিত্বে। সেই বৈঠকে হাজির ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে দ্বিতীয় প্রস্তুতি বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের না বলতে পারার বিষয়টি নিয়ে সরকারি পর্যায়ে সাফাই দেওয়া হয়েছে। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, প্রথম বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলার সুযোগ পেয়েছিলেন। তাই দ্বিতীয় বৈঠকে যেসব রাজ্য কিংবা কেন্দ্রশাসিত অঞ্চল প্রথম বৈঠকে বলার সুযোগ পায়নি, তাদের সুযোগ দেওয়া হয়েছে।

২০২৩-এ জি ২০-র প্রায় ৫০ টি শীর্ষ বৈঠক হবে দেশের বিভিন্ন শহরে। এর মধ্যে পশ্চিমবঙ্গ ৪ টি বৈঠক আয়োজনের দায়িত্ব পেতে পারে। কলকাতা ছাড়াও শিলিগুড়িতেও শীর্ষ বৈঠক আয়োজনের সম্ভাবনা রয়েছে বলে সরকারি সূত্রে খবর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!