ঘূর্ণিঝড় মান্দোসের সাংঘাতিক প্রভাব

0 0
Read Time:4 Minute, 10 Second

নিউজ ডেস্ক: সম্প্রতি ঘূর্ণিঝড় মান্দোস আছড়ে পড়েছে বঙ্গোপসাগরের পূর্ব উপকূলে। তার জেরে ঝড়-বৃষ্টির প্রকোপ তো ছিলই, এবার সাংঘাতিক প্রভাব পড়তে চলেছে সামগ্রিক আবহাওয়ায়। ডিসেম্বরের শুরুতেই ঘূর্ণিঝড় হানায় সোমবার থেকেই বদলে যাবে আবহাওয়া। এমনই পূর্বাভাস দিয়েছেন আইএমডির আবহবিদরা।

ঘূর্ণিঝড় হানা দেওয়ার পর থেকেই দেখা যাচ্ছে সুদূর বাংলাতে শীত উধাও হয়ে গিয়েছে। কলকাতায় তাপমাত্রা বেশ খানিকটা বেড়েছে মান্দোস আছড়ে পড়ার পরের দিনই। শনিবারের তুলনায় রবিবারের তাপমাত্রা প্রায় দু’ডিগ্রি সেলসিয়াস বেশি। বাংলায় এবার ঠান্ডা তাড়াতাড়ি এলেও তা জাঁকিয়ে পড়েনি এবার।

ঘূর্ণিঝড় মান্দোসের জন্য টানা বৃষ্টিপাত চলছে তামিলনাড়ুতে। বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় বা ঘূর্ণাবর্তের উপস্থিতি যেমন বাধ সেধেছে ঠান্ডা আসার পথে, তেমনই তামিলনাড়ুতে টানা বৃষ্টিও আবহাওয়ার চরিত্র বদল করবে। চেন্নাইয়ে আগামী ৪৮ ঘণ্টা ধরেই দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে বলে পূর্বাভাসে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ আইএমডি জানিয়েছে, সোমবার থেকে কিছুটা বদলে যাবে পরিস্থিতি। পশ্চিমবঙ্গ-সহ গোটা দেশের উপকূলবর্তী রাজ্যগুলিতে এই ঘূর্ণিঝড় মান্দোসের প্রভাবে আবহাওয়ার ফারাক ঘটবে। আবহাওয়া দফতর স্পষ্ট করে দিয়েছে, ঘূর্ণিঝড় মান্দোস ও সাগরে নিম্নচাপের কারণে তাপমাত্রা বাড়ছে।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার তাপমাত্রা বেশ খানিকটা বেড়েছে। সোমবার থেকে কিঞ্চিৎ পরিবর্তন হবে ঠিকই, তবে বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই। মান্দোস শনিবার মহাবলিপুরমের পার করছে। রবিবার তা গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সোমবার পরিস্থিতির সামান্য উন্নতি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

চেন্নাইয়ের পাশাপাশি কৃষ্ণগিরি, ধর্মপুর, সালেমেও অঞ্চলে প্রভাব ফেলেছে এই ঘূর্ণিঝড়, চলবে বৃষ্টিপাত। সোমবার থেকে পরিস্থিতির সামান্য উন্নতি হবে। তারপর আবহাওয়া কাটলে ঠান্ডার প্রকোপ একটু একটু করে বাড়তে পারে। ডিসেম্বরে হঠাৎ আসা ঘূর্ণিঝড় যে দেশের দক্ষিণ ও পূর্বাংশের আবহাওয়ায় খানিক প্রভাব ফেলে গিয়েছে, তা নিশ্চিত।

সাধারণত ডিসেম্বরে ঘূর্ণিঝড় সেভাবে বাসা বাঁধে না সাগরে। সাগরের তাপমাত্রা ঘূর্ণিঝড় সৃষ্টির উপযুক্ত হয় না। কিন্তু এবার ব্যতিক্রম ঘটল। মান্দোস তৈরি হল তা আছড়েও পড়ল ভারতীয় উপকূলে। গতবছরও অর্থাৎ ২০২১ সালেও ডিসেম্বরে তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় জাওয়াদ। তা কোনও উপকূলে আছড়ে না পড়লেও অন্ধপ্রদেশ থেকে শুরু করে ওড়িশা ও বাংলার উপকূলে প্রভাব বিস্তার করেছিল বিস্তর। তার প্রভাবও পড়েছিল শীতের বাংলায়। এবারও সেটাই ঘটল। তবে কি জলবায়ু পরিবর্তনের কারণে বদল ঘটছে আবহাওয়ায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!