‘ধনধান্য’ অডিটরিয়াম – নির্মাণ শিল্পের অনন্য নজির

0 0
Read Time:2 Minute, 50 Second

নিউজ ডেস্ক: কোলকাতার আলিপুরে তৈরি হয়েছে এক অভূতপূর্ব আরিটরিয়াম – যার নাম ‘ধনধান্য’ অডিটরিয়াম।২০১৬ সালে প্রথম শুরু হয় ধনধান্যে অডিটোরিয়াম তৈরির কাজ। আলিপুর সৌজন্যের ঠিক উল্টোদিকে প্রায় ৪৪০ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে শঙ্খ আকৃতির এই প্রেক্ষাগৃহটি। জানা গিয়েছে, এই প্রেক্ষাগৃহের মেঝে থেকে ছাদ পর্যন্ত উচ্চতা প্রায় ৬০০ ফুট। বিশ্বমানের এই অডিটোরিয়াম তৈরিতে সুরাত থেকে এসেছে দামি পাথর। দিল্লির যে নির্মাণকারী সংস্থা বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণের মূল কাঠামো তৈরি করেছিল, তারাই এই ধনধান্য অডিটোরিয়াম তৈরির দায়িত্ব পেয়েছিলেন বলে সূত্রের খবর।


এখানে একই ছাদের তলায় থাকবে একাধিক অনুষ্ঠান কক্ষ।মূল অডিটোরিয়াম সেন্টারে প্রায় ২ হাজার মানুষের বসার বন্দোবস্ত করা হয়েছে। এ ছাড়াও, থাকছে ৫৪০ আসনের আরও একটি ছোট অডিটোরিয়াম। পথনাটিকা আয়োজনের জন্যেও থাকছে আলাদা জায়গা। সেখানে ৩৫০ জনের মতো দর্শক দাঁড়িয়ে অনুষ্ঠান দেখতে পারবেন।


এই ছাদের তলায় তৈরি করা হয়েছে একটি কনভেনশন সেন্টার।বিভিন্ন সংস্কৃতিক ও লোকশিল্পের অনুষ্ঠান, আন্তর্জাতিক সেমিনার-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনের ব্যবস্থা থাকবে সেখানে। তবে সবচেয়ে বড় কথা, এই অডিটোরিয়ামে শিল্পীদের থাকার জন্য থাকছে পৃথক ব্যবস্থা।সেখানেও থাকছে ৩৬টি শয্যার একটি সুসজ্জিত গেস্ট হাউস।

ক্যাম্পাসেই থাকছে রেস্তোরাঁ ও ক্যাফেটেরিয়া।অডিটোরিয়ামে দোতলা একটি গাড়ি পার্কিং কেন্দ্রের ব্যবস্থাও করা হয়েছে। সেখানে প্রায় ৩০০ টি গাড়ি রাখা যাবে বলে সূত্রের খবর।
এক কথায় কোলকাতায় এক অভিনব স্টেডিয়াম।সূত্রের খবর,নির্মাণকাজ শেষ।এখন মুখ্যমন্ত্রী সময় দিলেই উদ্বোধন হয়ে যাবে।আশাকরা যায় আগামী বছরের শুরু থেকেই এখানে অনুষ্ঠান আরম্ভ হতে পারবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!