মহানগরী জুড়ে ট্রাফিকের ই চালান ব্যবস্থা

0 0
Read Time:2 Minute, 37 Second

নিউজ ডেস্ক,কলকাতা: গোটা কলকাতা শহর জুড়ে চালু হতে চলেছে ট্রাফিকের ই চালান। এতদিন উত্তর ও মধ্য কলকাতার চারটি ট্রাফিক গার্ডে এই ব্যবস্থা ছিল। এবার শহর জুড়ে বাকি ২১ টি ট্রাফিক গার্ডে এই নতুন ব্যবস্থা চালু হতে চলেছে। চলতি সপ্তাহে এ নিয়ে বৈঠক সেরে ফেলেছে লালবাজার। ট্রাফিক আইনভঙ্গকারীদের বিরুদ্ধে এনআইসি ই চালন ব্যবস্থা কার্যকরী হবে বলে জানানো হয়েছে। বৈঠকের পর এক পুলিশকর্তা জানান, আগামী ১৫ দিনের মধ্যে এই নিয়ম কার্যকর হবে।

এতদিন হেডকোয়ার্টার্স, জোড়া বাগান, হাওড়া ব্রিজ ও সাউথ ট্রাফিক গার্ড ই- চালানের মাধ্যমে আইন ভঙ্গকারীদের থেকে জরিমানা নিচ্ছিল লালবাজার। এবার গোটা শহরজুড়ে ই চালান ব্যবস্থা। ভিন রাজ্য থেকে আসা গাড়ি ট্রাফিক আইন লঙ্ঘন করলে তা এই ব্যবস্থার মাধ্যমে জানতে পারবেন সেই ট্রাফিক গার্ডের দায়িত্বে থাকা অফিসার। আবার ভিন রাজ্য থেকে আসা গাড়ির মালিক জরিমানার অর্থ জমা দিতে পারবেন এই ই চালান ব্যবস্থার মাধ্যমে। রুট পারমিটের নিয়ম ভাঙ্গা সহ একাধিক বিষয়ে জরিমানার অর্থ দেয়া যাবে সর্বভারতীয় ই চালান ব্যবস্থার মাধ্যমে। আগে যা অনলাইনে করা যেত না। যে সব গাড়ি চালকেরা ডিজিটাল লাইসেন্স ও নথি ব্যবহার করেন তাদের লাইসেন্স বাজেয়াপ্ত করতে পারবেন দায়িত্বপ্রাপ্ত অফিসাররা।


তবে ই চালান ব্যবস্থা এখনই চালু হয়ে গেলও এখনই মিলবে না ভার্চুয়াল কোর্টের সুবিধা। শহরের আলিপুর ও শিয়ালদা কোর্টে এই ব্যবস্থা চালু হওয়ার পথে হাঁটছে লালবাজার। এই ব্যবস্থা চালু হয়ে গেলে আইন ভঙ্গকারী গাড়ি ও গাড়ি চালকের বিরুদ্ধে দায়ের হাওয়া মামলার ভার্চুয়াল কোর্টের সুবিধা পাবেন আইনভঙ্গকারীরা

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!