২০২২ সাল কেমন কাটলো

0 0
Read Time:4 Minute, 31 Second

নিউজ ডেস্ক::অনেক বছর পরে ২০২২ সালে একগুচ্ছ ভালো বাংলা সিনেমা

সমগ্র দেশের মতো বাংলার প্রাদেশিক জীবনের ক্ষেত্রে ২০২২ যথেষ্ট সংঘাতময় ছিল।সংঘাত ছিল আর্থ-সামাজিক ও রাজনৈতিক জীবনে।কিন্তু করোনা উত্তরকালে বাংলা চলচ্চিত্রের জগতের দরজা অনেকটাই প্রসারিত হয়েছে ২০২২ সালে।এই বছর বাংলায় অন্তত ৩০/৩৫ টা বাংলা সিনেমা ও টিভি সিরিয়াল প্রকাশ পেয়েছে।তার মধ্যে অবশ্যই অন্যতম হলো – স্বস্তিক সঙ্কেত, বাবা বেবি ও,কাকাবাবুর প্রত্যাবর্তন,আবার বছর কুড়ি পরে,আবার কাঞ্চনজংঘা,মহানন্দা,অভিযান,কিসমিস,অপরাজিতা,হৃদপিন্ড,বেলা শুরু,চিনে বাদাম,তৃতীয় পুরুষ,পঞ্চভুজ, ঝরা পালক,শ্রীমতী, অচেনা উত্তম,কুলপি, ধর্মযুদ্ধ,অতি উত্তম, ব্যোমকেশ হত্যামঞ্চ,বিসমিল্লা,লক্ষ্মী ছেলে,সীমান্ত,কথামৃত,কাছের মানুষ,বৌদি ক্যান্টিন,জতুগৃহ,ওগো বিদেশিনী,খেলা যখন,আরো এক পৃথিবী, প্রজাপতি,’হত্যাপুরী’ ও আরো অনেক।


করোনার ভীতি কাটিয়ে একদিকে প্রযোজক ও পরিচালকেরা যেমন ভালো ছবি করেছেন,তেমনি নিজেদের উজাড় করে দিয়েছেন অভিনেতা অভিনেত্রীরা।
এর মধ্যে কয়েকটা উল্লেখযোগ্য প্রযোজনা মনে দাগ কেটে যায়। যেমন –
১) স্বস্তিক সংকেত – হলো বাংলা ভাষার একটি অ্যাডভেঞ্চার থ্রিলার চলচ্চিত্র যা পরিচালনা করেছেন সায়ন্তন ঘোষাল । প্রধান অভিনেতা নুসরাত জাহান,গৌরব চক্রবর্তী,রুদ্রনীল ও শাশ্বত।
২) কাকাবাবুর প্রত্যাবর্তন –
সৃজিত মুখোপাধ্যায়  পরিচালিত একটি  রোমাঞ্চকর থ্রিলার চলচ্চিত্র। সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু সিরিজের উপন্যাস ‘জঙ্গলের মধ্যে এক হোটেল’-এর ওপর নির্মিত। প্রধান ভূমিকায় অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং আরিয়ান ভৌমিক।সৃজিত মুখোপাধ্যায় নির্মিত কাকাবাবু সিরিজের তৃতীয় চলচ্চিত্র(কাকাবাবু ট্রিলজি) ।
৩) শ্রীমতী – শ্রীমতী রচনা ও পরিচালনা করেছেন অর্জুন দত্ত।এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায় এবং সোহম চক্রবর্তী।
৪) ধর্মযুদ্ধ – রাজ চক্রবর্তী পরিচালিত ও প্রযোজিত একটি বিনোদনমূলক ছবি।প্রধান ভূমিকায় – শুভশ্রী,সোহম,পর্ন মিত্র।
৫) অতি উত্তম – এটি আসলে প্রণয়ধর্মী হাস্যরসাত্মক ছবি ,যা পরিচালনা করেছেন সৃজিত মুখোপাধ্যায়।উত্তম কুমারের ৫৬ টি সিনেমার ক্লিপিং নিয়ে এই অসাধারণ উদ্যোগ।
৬) কথামৃত – কৌশিক চক্রবর্তী ও অপরাজিতার এই ছবিতে একজন মুকবধির চরিত্রে কৌশিক।
৭) বৌদি ক্যান্টিন – পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত এবং অভিনীত ‘বৌদি ক্যান্টিন’ একটা দারুন ছবি।হেঁশেলের রাজনীতির জটিলতা বোঝা সহজ নয়। যুগ যুগ ধরে মেয়েদের দমিয়ে রাখার অন্যতম উপায় ছিল হেঁশেল। বহু মেয়ে হয়তো সারা জীবন রান্নাঘরেই কাটিয়ে দিয়েছেন। সেখান থেকে মেয়েদের বেরোনোর লড়াই ছিল অনেকটা লম্বা।


এমনি অজস্র ভালো ছবি ও সিরিয়াল নিয়েই কেটে গেছে ২০২২ সাল।তাই বলবো বিনোদন জগৎ ২০২২ সালের উজাড় করে দিয়েছে নিজেকে।সেদিক থেকে খুবই ভালো কাটলো ২০২২।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
100 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!