দিলাম তোমায় — ক্রেজি ওয়েভ্স, শনিবারের বিকালের যাদবপুরে

0 0
Read Time:4 Minute, 35 Second

নিউজ ডেস্ক::প্রায় তিরিশ বছর আগে নব্বইয়ের দশকে, পত্র পাঠ এবং বাংলা ব্যান্ড মিউজিকের কোলাজ অ্যালবামবন্দি করে বাংলায় প্রথম শ্রুতিনাট্যসঙ্গীতের স্বাদ দিয়েছিলেন কিংবদন্তি অঞ্জন দত্ত। আর এবার, সেই প্রায় তিরিশ বছর বাদে — অ্যালবাম নয়, এক্কেবারে নাটক এবং ব্যান্ড মিউজিকের কোলাজ মঞ্চস্থ হতে চলেছে দক্ষিণ কলকাতার যাদবপুরে। তা-ও যেখানে সেখানে নয়, অন্যতম শ্রেষ্ঠ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের যাদবপুর ক্যাম্পাসের অভ্যন্তরে ডঃ ত্রিগুণা সেন মঞ্চে।

উদ্যোক্তারা নাটক এবং ব্যান্ড মিউজিকের কোলাজ মঞ্চস্থ করবেন নমস্য অঞ্জন দত্তের আশীর্বাদ এবং শুভেচ্ছা সঙ্গে নিয়ে। এমন নতুন ভাবনার দুঃসাহস দেখাতে চলেছেন সাহিত্যিক, গীতিকার, পরিচালক অনির্বাণ চৌধুরী। অঞ্জন দত্ত’র প্রতি তাঁদের নীরব শ্রদ্ধার্ঘ্য শনিবিকালের নিবেদন। পাশাপাশি নাট্যব্যান্ড মিউজিক ভাবনাটির মধ্য দিয়ে, আত্মপ্রকাশ ঘটতে চলেছে বাংলার এক নতুন তরতাজা সুরেলা বাংলা ব্যান্ডের।

শিরোনামেও রাখা হয়েছে অভিনব কোলাজের চমক। নাটকটির নাম “দিলাম তোমায়”, বাংলা ব্যান্ডটির নাম “ক্রেজি ওয়েভ্স”। দুইয়ে মিলে আসন্ন ইংরাজি নববর্ষের আগেই যেন আপামর বাঙালিকে আগাম নববর্ষের উপহার দিতে প্রস্তুত হয়েছে — “দিলাম তোমায় — ক্রেজি ওয়েভ্স”। বিষয় অবশ্যই নব্বই দশকের নস্টালজিক কলেজীয় প্রেম।

বিষয় ভাবনায় অভিনবত্ব ও মৌলিকতার ছোঁয়া থাকছে। সঙ্গীত শিল্পীরাও আর এদিন “প্লে-ব্যাক”এর চরিত্র নন। একেবারে সরাসরি নাটকটির চরিত্র হিসাবেই মঞ্চে হাজির হতে যাচ্ছেন। বাঙালী এর আগে কবিতার ব্যান্ড পেয়েছে, পেয়েছে কবিতা ও সঙ্গীতের ফিউশনও। উদ্যোক্তাদের দাবি, এই প্রথম অনির্বাণ চৌধুরী বাংলা সংস্কৃতির জগতে এক নতুন ভাবনার দিশা এবং মিশেল দেখাবেন। প্রমাণ করে ছাড়বেন, নাটকের সঙ্গে বাংলা ব্যান্ডের ককটেল’ও সম্ভব।

এ ক্ষ্যাপামোর আয়োজক — অনিডায়েরী এবং ক্রেজি-ওয়েভ্স মিউজিক। নাটকটির দুই প্রধান চরিত্র — “গানের ফেরিওয়ালা”র রাজা আর সফল মঞ্চাভিনেত্রী ছন্দা ব্যানার্জী। “সঙ্গীতাভিনয়ে” সুফি সঙ্গীতশিল্পী রত্না বসু, সঙ্গে বাংলা ব্যান্ড ক্রেজি-ওয়েভ্স’য়ের প্রধান গায়ক সোমনাথ হাটী। সোমনাথ সুরসৃষ্টিতেই সমৃদ্ধ “দিলাম তোমায়”য়ের প্রতিটি গান। আবহসঙ্গীত ও প্রক্ষেপণ রচনা সন্দীপ দে’র।

দ্বিতীয়ভাগের চমকটুকু এখানে নয়, তোলা থাক মঞ্চে চাক্ষুষ করার জন্য।অনুষ্ঠান উদ্বোধন করছেন পূরবী মুখোপাধ্যায়। থাকছেন আইরিশ মাল্টিস্পেশালিটি হসপিটালের মুখ্য আধিকারিক রাজ ভট্যাচার্য্য।

কবিতা এবং সঙ্গীতের ফিউশন নিয়ে আগেও পাঁচ পাঁচটি অভিনব ভাবনা দেখিয়েছেন অনির্বাণ চৌধুরী। কবি হওয়ার সুবাদে সেসব ক্ষেত্রে মঞ্চে কবিতারই প্রধান্যই ছিল। এবারে, “দিলাম তোমায়”তে দেখা যাবে মুক্তগদ্যের ছাপ।

অতএব, ১৭ ডিসেম্বরের শনিবিকালের থেকে সন্ধ্যা গড়াক, ডঃ ত্রিগুণা সেন মঞ্চে, নতুন প্রয়াস চাক্ষুষ করার প্রচেষ্টায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!