দেশ জুড়ে কোভিড মোকাবিলায় মক ড্রিল

0 0
Read Time:3 Minute, 52 Second

নিউজ ডেস্ক: চিনে কোভিডের সংক্রমণ বৃদ্ধি। এছাড়াও দক্ষিণ কোরিয়া, জাপান, আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সেও সংক্রমণ বৃদ্ধি হয়েছে। সেই পরিস্থিতিতে দেশে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা করছেন কেউ কেউ। তবে আগে তিনটি ঢেউ পর্যবেক্ষণ করা বিশেষজ্ঞরা বলছেন , ভারতের পরিস্থিতি কোনওভাবেই চিনের মতো হবে না। এই পরিস্থিতিতে কোভিড মোকাবিলায় প্রস্তুতি নিশ্চিত করতে এদিন দেশের সবকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে স্বাস্থ্য সুবিধা খতিয়ে দেখতে মক ড্রিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই মক ড্রিলে দেখা হবে আইসোলেশন বেডের সংখ্যা, অক্সিজেনযুক্ত বেডের সংখ্যা, আইসিইউ এবং ভেন্টিলেটর যুক্ত বেডের সংখ্যার কার্যকারীতা। এছাড়া চিকিৎসক, নার্স, প্যারামেডিকস, আযুশ চিকিৎসক, আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের সর্বোচ্চ কতসংখ্যক ফ্রন্টলাইন কর্মী রয়েছেন, তাও খতিয়ে দেখা হবে।

মক ড্রিলে জোর দেওয়া হচ্ছে কোভিড মোকাবিলায় পেশাদাররা কতটা প্রশিক্ষিত তার ওপরে। গুরুতর পরিস্থিতির ক্ষেত্রে স্বাস্থ্য পরিষেবায় প্রশিক্ষিতরা কতটা ভেন্টিলেটরি ম্যানেজমেন্ট করতে পারছেন তাও খতিয়ে দেখা হবে। পাশাপাশি অ্যাডভান্স এবং বেসিক লাইফ সাপোর্ট, পিএসএ প্ল্যান্টের পরিচালনায় কর্মীরা কতটা দক্ষ তাও খতিয়ে দেখা হবে। এছাড়াও অ্যাম্বুলেন্স, পরীক্ষার সরঞ্জাম, প্রয়োজনীয় ওষুধের ওপরেও দৃষ্টি দেওয়া হবে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ বৃদ্ধির জেরে শনিবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রয়োজনীয় জনস্বাস্থ্য ব্যবস্থাগুলি খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো চিঠিতে বলেন, চিকিৎসা সংক্রান্ত চাহিদা মেটাতে তারা কতটা প্রস্তুত তা যেন খতিয়ে দেখা হয়। সঙ্গে তিনি বলেন, মঙ্গলবারের অনুশীলনের উদ্দেশ্য হল স্বাস্থ্য ক্ষেত্রে যেসব সুবিধাগুলি রয়েছে, তা নিশ্চিত করা। পুরো বিষয়টি অতিরিক্ত মুখ্যসচিব, প্রধান সচিব, স্বাস্থ্যসচিবের পর্যবেক্ষণে যাতে হয়, তার জন্যও বলেছেন তিনি।

বিভিন্ন রাজ্যের সরকারি হাসপাতালগুলি ইতিমধ্যে বেড, লিকুইড অক্সিজেন, ভেন্টিলেটর এবং অন্য সরঞ্জামের তালিকা তৈরি করেছে। কোথায় খামতি রয়েছে, তাও কোনও কোনও জায়গায় ইতিমধ্যেই নথিভুক্ত করা হয়েছে।
এদিকে সোমবার দেওয়া স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে ২৪ ঘন্টায় ভারতে নতুন করে ১৯৬ জন করোনা আক্রান্ত হয়েছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!