গঙ্গাসাগর মেলার পৌরাণিক দিক

0 0
Read Time:2 Minute, 43 Second

নিউজ ডেস্ক : গঙ্গাসাগর হলো ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা জেলার একটি গ্রাম । গঙ্গাসাগর হলো হিন্দুদের একটি তীর্থস্থান । প্রতি বছর মকর সংক্রান্তির দিন এখানে লক্ষ লক্ষ মানুষের মেলা বসে । এই দিন লক্ষ লক্ষ মানুষ গঙ্গা নদী ও বঙ্গোপসাগরের সঙ্গমে স্নান করেন ও কপিল মুনির মন্দিরে পুজো করেন ।

পৌরাণিক তত্ব অনুযায়ী , কর্দম মুনি নামের একজন পবিত্র পুরুষ বিষ্ণু এর সাথে চুক্তি করেছিলেন , বিষ্ণু যেনো তার সন্তান হিসাবে অবতীর্ণ হন । বিষ্ণুও যথা সময় কপিল মুনির অবতার ধরে ভূমিতে আসেন এবং একজন মহান সাধক হন । গঙ্গাসাগর ছিলো কপিল মুনির আশ্রম ।

ইন্দ্র একদিন রাজা সাগরের বলির ঘোড়া চুরি করে , কপিল মুনির আশ্রমের পাশে লুকিয়ে রাখেন । রাজার ৬০০০০ পুত্র ঘোড়াটিকে কপিল মুনির আশ্রমের পাশে খুঁজে পেয়ে , কপিল মুনিকে চোর বলে অভিযুক্ত করেন । মিথ্যা অভিযোগের ক্রোধে কপিল মুনি রাজার পুত্রদের পুড়িয়ে চাই করে দেন ও তাদের আত্মাকে নরকে পাঠিয়ে দেন। পরে কপিল মুনি রাজার পুত্রদের প্রতি সমবেদনা প্রকাশ করে , তাদের পুনরুদ্ধারে সম্মত হন । গভীর ধ্যানের মাধ্যমে রাজা সাগর মহাদেব শিবকে প্ররোচিত করেন স্বর্গ থেকে গঙ্গাকে মর্তে নামানোর ।

গঙ্গা মর্তে আসার পর , তর্পণ এর মাধ্যমে রাজার ৬০০০০ পুত্র মোক্ষলাভ করে এবং স্বর্গে আরোহণ করে। কিন্তু গঙ্গা দেবী মর্তেই থেকে যান। মানা হয় যে , গঙ্গা দেবী মকর সংক্রান্তি এর দিনে মর্তে অবতরণ করেছিলেন । তাই মকর সংক্রান্তি এর দিনে লক্ষ লক্ষ মানুষ গঙ্গা সাগরে গঙ্গা নদী ও বঙ্গোপসাগরের মিলন স্থানে স্নান করেন , পূর্ন্য লাভের জন্য । পৌরাণিক কাহিনীতে প্রচলিত আছে, এখানে গঙ্গায় যদি কেউ স্নান করেন , তাহলে সে পাপ মুক্ত হয়ে যাবে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!