হাম ও রুবেলা সংক্রমনের প্রতিষেধক দেওয়ার জন্য মা ও শিশুদের নিয়ে কর্মশালা

0 0
Read Time:2 Minute, 47 Second

নিউজ ডেস্কঃ ইতিমধ্যে রাজ্য সরকার তরফ থেকে ঘোষণা করা হয়েছে আগামী ৯ জানুয়ারি সোমবার থেকে দুমাস হাম ও রুবেলার প্রতিষেধক ভ্যাকসিন পাবে। প্রথম পর্যায়ে রাজ্যের ৩ কোটি মানুষ এই ভ্যাকসিনের আওতায়। বিশেষ করে ৯মাস থেকে ১৫ বছর পর্যন্ত এই ভ্যাকসিনের আওতায় থাকবে।

তারই কর্মশালা হলো বসিরহাট পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ডের ভবানীপুরের প্রাণের মেলায়। গর্ভবতী মা ও শিশুদের নিয়ে বিশেষ কর্মশালা হলো। বিশেষ করে কাশি সর্দি জ্বর চোখ থেকে জল পরলে এই রোগে সংক্রমিত হলে জীবনহানী পর্যন্ত ঘটতে পারে।এই সংক্রমনে হাত থেকে গর্ভবতী মারাও রেহাই পাবে না।

এমনটাই বলছেন স্বাস্থ্য আধিকারিকরা। কয়েকশ গর্ভবতী মা ও শিশুদের নিয়ে এই কর্মশালা। বিশেষ তাৎপর্যপূর্ণ একদিকে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে পুস্তিকার মাধ্যমে তাদেরকে সচেতনতার বার্তা দেবে,অন্যদিকে হাম ও রুবেলা হলে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলতে হবে,পাশাপাশি তার প্রতিশোধ নিতে হবে ।এই কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে আগামী ৯ জানুয়ার সোমবার থেকে।

প্রথমে প্রাথমিক বিদ্যালয় মাধ্যমিক স্তরের স্কুলে হাম ও রুবেলা প্রতিষেধক পাবে ১৫ বছর বয়স পর্যন্ত যেসব ছাত্রছাত্রীরা আছে তারা এই প্রতিশোধ পাবে। তারই কর্মশালা হলো একটি খোলা মাঠে উপস্থিত ছিল বসিরহাট পৌরসভার স্বাস্থ্য আধিকারিক শুভ্রা ঘোষ বসু, তার উদ্যোগে স্বাস্থ্যকর্মীরা গর্ভবতী মা শিশুদের নিয়ে হাম ও রুবেলার প্রতিষেধক নিয়ে এক বিশেষ কর্মশালা করলেন।

পাশাপাশি এই ওয়ার্ডের জনপ্রতিনিধি ভাস্কর মিত্র ও পল্টু দাস, তারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রাণের মেলার মাঠে এই কর্মশালা রীতিমতো এক সামাজিক সচেতনতার বার্তা যাবে বলে মনে করছেন স্থানীয় বাসিন্দা থেকে স্বাস্থ্যকর্মী জনপ্রতিনিধিরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!