ভিড় জমেছে ভুটিয়া মার্কেটে!

0 0
Read Time:2 Minute, 48 Second

নিউজ ডেস্ক::দীর্ঘ বহু বছর ধরে কলকাতার ওয়েলিংটন স্কোয়ারে বসে শীতবস্তের হাট। দেশের পার্বত্য অঞ্চলের ভুটিয়ার তাদের হাতের তৈরি শীতবস্তু নিয়ে হাজির হয় এই ভুটিয়া মার্কেটে। তিন মাস ধরে চলে দেদার কেনাবেচা।

রাজ্যের শীত পড়তেই হাজির হয় পরিযায়ী পাখির দল। তবে জলবায়ু পরিবর্তনের জন্য সেই সব পরিযায়ী পাখির আনাগোনা অনেকটাই কমেছে। কিন্তু সেই শীতের শুরুতে উলের গন্ধ গায়ে মেখে ভারতবর্ষের বিভিন্ন পার্বত্য অঞ্চলের ভুটিয়ারা শীতবস্তের সমাহার নিয়ে এসে হাজির হয় কলকাতার ভুটিয়া মার্কেটে। দীর্ঘ ৪০ থেকে ৪৫ বছর ধরে তারা আসছেন কলকাতার ওয়েলিংটন স্কোয়ারে হেদুয়া পার্কে। মূলত নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি এই তিন মাস ধরেই চলে শীতের পোশাকের দেদার কেনাবেচা। শহর থেকে শহরতলীর মানুষ এসে ভিড় জমায় এই ভুটিয়া মার্কেটে। সকাল সাতটা থেকে রাত নটা পর্যন্ত চলে বেচাকেনা। ন্যায্য মূল্যে গুণগতমানের ভুটিয়াদের হাতের তৈরি শীতবস্ত নিয়ে বাড়ি ফেরাই লক্ষ্য ক্রেতাদের।

তবে গত বছর ডিসেম্বরের শেষে শীতের উষ্ণতার সাথে পৌষের উষ্ণতা কাটাকুটি খেলায় খানিকটা উষ্ণ বড়দিন ও বর্ষবরণ কাটিয়েছে রাজ্যবাসী। সেই উষ্ণতার প্রভাব পড়েছিল এই ভুটিয়া মার্কেটে। ক্রেতাদের আনাগোনা অনেকটাই কমেছিল। কিন্তু বছর শুরুতে জাঁকিয়ে শীত পড়তেই সেই চেনা ভিড়ের ছবি দেখে আশায় বুক বাধছেন বিক্রেতারা। তবে বাধা হয়ে দাঁড়াচ্ছে অনলাইন বিপণন ব্যবস্থা। ডিজিটাল মাধ্যমে যুগে দাঁড়িয়ে বর্তমানে অনলাইনের ওপর অনেক বেশি নির্ভরশীল হয়েছে ক্রেতারা যার প্রভাব পড়ছে এই ভুটিয়া মার্কেটে।

নতুন বছরের শুরুতে জাকিয়ে শীত পড়ায় বাণিজ্যিকভাবে কিছুটা আশার আলো দেখছে ব্যবসায়ীরা। তবে চিন্তা বাড়াচ্ছে অনলাইন বিপণন ব্যবস্থা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!