সূর্যকুমার যাদব তার শতরানের ফাঁকে গড়লেন একাধিক নজির

0 0
Read Time:5 Minute, 47 Second

নিউজ ডেস্ক::হার্দিক পাণ্ডিয়া অধিনায়ক হিসেবে ভারতকে চতুর্থ টি ২০ সিরিজ জিতিয়ে বলেছেন, রাজকোটের ম্যাচটি যেন শ্রীলঙ্কা বনাম সূর্যকুমারের হলো। সঠিকই বলেছেন। টি ২০ আন্তর্জাতিকে রানের নিরিখে ভারতের চতুর্থ বড় জয়টির কাণ্ডারীই সহ অধিনায়ক সূর্য। ৫১ বলে ১১২ রানে অপরাজিত থাকেন, এটি তাঁর টি ২০ আন্তর্জাতিক কেরিয়ারে তৃতীয় শতরান। এই সেঞ্চুরি করার ফাঁকে একাধিক নজিরও গড়লেন বিশ্বের ১ নম্বর টি ২০ ব্যাটার।

সূর্য রাজকোটে যে ইনিংস খেলেন তাতে রয়েছে সাতটি চার ও ৯টি ছক্কা। ব্যাট করতে নেমেছিলেন চার নম্বরে। ম্যাচের সেরার পুরস্কার নিতে গিয়ে সূর্য বলেন, কোনও ম্যাচের জন্য প্রস্তুতি নেওয়ার সময় নিজেকে চাপের মধ্যে রাখতে পছন্দ করি। যত বেশি চাপে নিজেকে রাখা যাবে, তত ভালো খেলা সম্ভব। সেই সঙ্গে থাকে কঠোর পরিশ্রম, ভালো কিছু প্র্যাকটিস সেশন।

সূর্য স্কুপ, স্যুইপ-সহ বেশ কিছু অভিনব শট খেলেছেন। নিজে শট মারতে গিয়ে ক্রিজে পড়ে গিয়েছেন, অথচ তা ওভার বাউন্ডারি হয়েছে। দেখা যাচ্ছে, সূর্য মাঠের ছোট বাউন্ডারিগুলির ফায়দা নিতে অভিনব শটগুলি খেলে থাকেন। যা ঝুঁকিপূর্ণ, কিন্তু খেলেন অবলীলায়। এই প্রসঙ্গে সূর্যকুমার বলেন, পিছনের দিকে বাউন্ডারি ছিল ৫৯-৬০ মিটারের। তা পার করাই আমার লক্ষ্য ছিল। কিছু শট পূর্বনির্ধারিত ছিল। কিন্তু সব সময়ই বল অনুযায়ী যথাযথ স্ট্রোক খেলার জন্য প্রস্তুত থাকতে হয়। বেশিরভাগ সময় আমি গ্যাপ খুঁজি এবং ফিল্ডারদের পজিশন অনুযায়ী শট খেলে থাকি। হেড কোচ রাহুল দ্রাবিড় যে তাঁকে খোলা মনে স্বাভাবিক খেলা খেলার জন্য উৎসাহিত করেন সে কথাও জানিয়েছেন সূর্য।

বলের নিরিখে সূর্যকুমার যাদব টি ২০ আন্তর্জাতিকে দ্রুততম ব্যাটার হিসেবে দেড় হাজার রানের মাইলস্টোন ছুঁয়ে ফেললেন। ৪৫টি টি ২০ আন্তর্জাতিকে ৪৩ ইনিংসে তাঁর রান ১৫৭৮, গড় ৪৬.৪১, স্ট্রাইক রেট ১৮০.৩৪। তিনটি শতরান ও ১৩টি অর্ধশতরান রয়েছে। টি ২০ আন্তর্জাতিকে আর একটি শতরান করলেই তিনি ছুঁয়ে ফেলবেন রোহিত শর্মার চারটি শতরানের বিশ্বরেকর্ড। টি ২০ আন্তর্জাতিকে সূর্য ছাড়াও তিনটি করে শতরান রয়েছে গ্লেন ম্যাক্সওয়েল, কলিন মুনরো ও সাবাউন দাভিজির।

সূর্যকুমার যাদব গতকাল শতরান করেন ৪৫ বলে। ভারতীয়দের মধ্যে যা দ্বিতীয় দ্রুততম। ২০১৭ সালে ইন্দোরে রোহিত শর্মা শ্রীলঙ্কার বিরুদ্ধেই ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন। সূর্যর তিনটি শতরানই এসেছে ৫০-এর কম বলে। গত বছর নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি শতরান করেছিলেন ৪৮ বলে এবং মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করতে নিয়েছিলেন ৪৯ বল। ডেভিড মিলার ৫০ বল ফেস করার আগে টি ২০ আন্তর্জাতিক শতরান পেয়েছেন ২ বার। তিন বা তাঁর নীচে ব্যাট করতে নেমে তিনটি টি ২০ আন্তর্জাতিকে শতরান সূর্য ছাড়া আর কারও নেই। তিনি দুটি শতরান করেছেন চারে ব্যাট করতে নেমে, একটি ওয়ান-ডাউনে। চার বা তার পরে নেমে টি ২০ আন্তর্জাতিক শতরান পেয়েছেন সূর্য-সহ চারজন ব্যাটার ।

সূর্য গতকালের ম্যাচে ৯টি ছক্কা মেরেছেন, যা কোনও টি ২০ আন্তর্জাতিকে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় সর্বাধিক। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে রোহিত শতরান করার ফাঁকে ১০টি ছক্কা মারেন। তিন বা তার বেশি ম্যাচের সিরিজের নির্ণায়ক ম্যাচে সূর্যকুমার যাদবের অপরাজিত ১১২ রানের ইনিংসটিই ব্যক্তিগত সর্বাধিক। টি ২০ সিরিজ নির্ণায়ক ম্যাচে সূর্যর আগে শতরান করেছেন রোহিত শর্মা (২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ১০০) এবং মহম্মদ ওয়াসিম (২০২১ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ১০৭)। টি ২০ আন্তর্জাতিকে সূর্য ১৬ বার ৫০-এর বেশি রান করলেন ২০০-র বেশি স্ট্রাইক রেট রেখে। এই নজির আর কারও নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!