ভারত বিশ্বের ১ নম্বর ওডিআই দল!

0 0
Read Time:5 Minute, 54 Second

নিউজ ডেস্ক::শ্রীলঙ্কার পর এবার নিউজিল্যান্ডকেও দেশের মাটিতে একদিনের আন্তর্জাতিক সিরিজে হোয়াইটওয়াশ করল ভারত। সেই সঙ্গে রোহিত শর্মার ভারত হয়ে গেল বিশ্বের ১ নম্বর ওডিআই দল। ইংল্যান্ডকে সরিয়ে দখল করল সিংহাসন। আপাতত সাদা বলের ক্রিকেটে বিশ্বের ১ নম্বর দল ভারত। টি ২০ আন্তর্জাতিকের পর এবার ওডিআইয়েও শীর্ষে মেন ইন ব্লু। ম্যাচের সেরা হলেন শার্দুল ঠাকুর। সিরিজ-সেরা শুভমান গিল।

নিউজিল্যান্ডের সামনে সিরিজ হোয়াইটওয়াশ বাঁচানোর জন্য ভারত দিয়েছিল ৩৮৬ রানের টার্গেট। ডেভন কনওয়ের শতরানের সুবাদেও বড় ব্যবধানে পরাজয় এড়াতে পারল না টম লাথামের দল। নিউজিল্যান্ড ভারতে এসেছিল বিশ্বের ১ নম্বর দল হিসেবে। দ্বিতীয় ম্যাচের ফলে সিরিজ হাতছাড়া হতেই সিংহাসন থেকে কিউয়িদের সরিয়ে দিয়েছিল ইংল্যান্ড। কুলদীপ যাদব ও শার্দুল ঠাকুর নিলেন তিনটি করে উইকেট। কুলদীপ ৯ ওভারে ৬২ রান দিয়ে তিন উইকেট নেন। ৬ ওভারে ৪৫ রান দিয়ে তিন উইকেট দখল করেন শার্দুল। যুজবেন্দ্র চাহাল ৭.২ ওভারে ৪৩ রানে ২টি উইকেট নেন। ৬ ওভারে ৩৭ রান দিয়ে ১ উইকেট হার্দিক পাণ্ডিয়ার। ৭ ওভারে ৫২ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন উমরান মালিক।

জয়ের জন্য বিশাল টার্গেট তাড়া করতে নেমে প্রথম ওভারের দ্বিতীয় বলেই ধাক্কা খেয়েছিল নিউজিল্যান্ড। হার্দিক পাণ্ডিয়ার বলে শূন্য রানে বোল্ড হয়ে যান ফিন অ্যালেন। এরপর হেনরি নিকোলসকে নিয়ে ১০৬ রানের পার্টনারশিপ গড়েন ডেভন কনওয়ে। ১৪.৫ ওভারে নিকোলস দলগত ১০৬ রানের মাথায় আউট হন। ৪০ বলে ৪২ রান করে কুলদীপ যাদবের বলে তিনি লেগ বিফোর হন। এরপর কনওয়ে ও ড্যারিল মিচেল কিউয়িদের লক্ষ্যের দিকে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু ২৬তম ওভারের প্রথম দুই বলে নিউজিল্যান্ডের দুটি উইকেট তুলে নিয়ে ম্যাচে ভারতের জয়ের সম্ভাবনা উজ্জ্বল করেন শার্দুল ঠাকুর।

ড্যারিল মিচেলকে প্রথমে আম্পায়ার আউট দেননি। রিভিউ নেয় ভারত। রিপ্লেতে দেখা যায় বল মিচেলের গ্লাভস ছুঁয়ে জমা পড়েছে ঈশান কিষাণের হাতে। মিচেল ৩১ বলে ২৪ রান করেন। পরের বলটি ছিল ফুলটস, কিন্তু শার্দুলের নাকল বল সামলাতে না পেরে হার্দিক পাণ্ডিয়ার হাতে ক্যাচ তুলে দেন অধিনায়ক টম লাথাম। ১৮৪ রানেই দুটি উইকেট হারায় কিউয়িরা। ২৭.৪ ওভারে গ্লেন ফিলিপস দলের ২০০ রানের মাথায় আউট হতেই অর্ধেক ব্য়াটিং লাইন আপ সাজঘরে ফিরে যায়। ৭ বলে ৫ রান করে ফিলিপস শার্দুলেরই শিকার।

উইকেটের অন্য প্রান্ত আগলে রেখে কিছুটা লড়াই চালাচ্ছিলেন ডেভন কনওয়ে। ৭১ বলে শতরান পূর্ণ করেন। তিনি ৩১.৪ ওভারে দলের ২৩০ রানের মাথায় আউট হয়ে যান। ১২টি চার ও ৮টি ছয়ের সাহায্যে কনওয়ে ১০০ বলে ১৩৮ রান করেন। কনওয়ের স্টাম্পিং মিস করেছিলেন কিষাণ। কিন্তু হায়দরাবাদে শতরানকারী মাইকেল ব্রেসওয়েলের ক্ষেত্রে ভুল করেননি। ব্রেসওয়েল ও মিচেল স্যান্টনারের ব্যাটে ভর করে যখন মরণ কামড় দিতে চাইছিল কিউয়িরা, তখনই কুলদীপের বলে স্টাম্প আউট হন ব্রেসওয়েল। ৩৬.১ ওভারে ২৬৯ রানে সপ্তম উইকেট হারানোর পর ভারতের জয় ছিল সময়ের অপেক্ষা। ব্রেসওয়েল ২২ বলে ২৬ রান করেন। শেষ অবধি ৪১.২ ওভারে ২৯৫ রানেই শেষ নিউজিল্যান্ড। ৯০ রানে ম্যাচ জিতে ৩-০ ব্যবধানে আরও একটি সিরিজ জয় নিশ্চিত করল ভারত। মহম্মদ শামি ও মহম্মদ সিরাজকে বিশ্রাম দিয়েও এমনভাবে ম্য়াচ জেতা নিঃসন্দেহে ভারতের আত্মবিশ্বাস বাড়াবে।

এর আগে, টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। শুভমান গিলে ১১২ ও রোহিত শর্মার ১০১ রানের দৌলতে ভারত তুলেছিল ৯ উইকেটে ৩৮৫ রান। হার্দিক পাণ্ডিয়া ৩৮ বলে ৫৪ ও শার্দুল ঠাকুর ১৭ বলে ২৫ রান করেন। বিরাট কোহলির ব্যাট থেকে আসে ২৭ বলে ৩৬ রান। ব্লেয়ার টিকনার ১০ ওভারে ৭৬ ও জ্যাকব ডাফি ১০ ওভারে ১০০ রান দিয়ে তিনটি করে উইকেট নেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!