ফের বিশ্বের ১ নম্বর জকোভিচ

0 0
Read Time:3 Minute, 22 Second

নিউজ ডেস্কঃ নোভাক জকোভিচ ফের বিশ্বের ১ নম্বর টেনিস তারকার মুকুটটি পেয়ে গেলেন। গতকালই কেরিয়ারের দশম অস্ট্রেলিয়ান খেতাব জেতায় বিষয়টি সুনিশ্চিত হয়ে গিয়েছিল। আজ র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশিত হয়। তাতেই দেখা গিয়েছে সিংহাসন দখলে নিয়েছেন জোকার। সার্বিয়ান কিংবদন্তির সামনে এবার রয়েছে স্টেফি গ্রাফের রেকর্ডটি ভেঙে দেওয়ার হাতছানি।

জকোভিচ এবারের অস্ট্রেলিয়ান ওপেনে ছিলেন চতুর্থ বাছাই। তৃতীয় বাছাই স্তেফানোস সিটসিপাসকে স্ট্রেট সেটে হারিয়ে ২২তম গ্র্যান্ড স্ল্যাম জয় করেন জকোভিচ। ধরে ফেলেন রাফায়েল নাদালের ২২টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জয়ের রেকর্ড। এরই সুবাদে কার্লোস আলকারাজকে সরিয়ে বিশ্বের ১ নম্বর টেনিস তারকা হলেন জকোভিচ। চোটের কারণে এবারের অস্ট্রেলিয়ান ওপেন থেকে নাম প্রত্যাহার করেন আলকারাজ।

গত জুনের পর এই প্রথম বিশ্বের ১ নম্বর টেনিস তারকা হলেন জকোভিচ। পাঁচ নম্বর থেকে সোজা উঠে এলেন ১ নম্বরে। এটিপি র‍্যাঙ্কিং চালু করার পর পাঁচ থেকে একে উঠে আসার নজির এর আগে কারও নেই। এর আগে গত সেপ্টেম্বরে আলকারাজ চার নম্বর থেকে একে উঠে আসেন। ২০০০ সালের সেপ্টেম্বরে পিট সাম্প্রাস, ১৯৯৯ সালের জুলাইয়ে আন্দ্রে আগাসি ও ১৯৯৯ সালের মার্চে কার্লোস মোইয়া চার থেকে সোজা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছিলেন।

এই জায়গাটি ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ধরে রাখতে পারলে স্টেফি গ্রাফের রেকর্ড স্পর্শ করবেন জোকার। পুরুষ ও মহিলাদের র‍্যাঙ্কিং মিলিয়ে ৩৭৭ সপ্তাহ শীর্ষে থাকার নজির রয়েছে গ্রাফের। যদি ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত জকোভিচ একে থাকেন তাহলে গ্রাফের সেই রেকর্ড ভেঙে দেবেন জকোভিচ।

জকোভিচ ৩৭৪ সপ্তাহ বিশ্বের ১ নম্বর টেনিস তারকার সিংহাসনে আসীন। ৩১০ সপ্তাহ ছিলেন রজার ফেডেরার। পিট সাম্প্রাস ২৮৬, ইভাল লেন্ডল ২৭০ ও জিমি কোনর্স ২৬৮ সপ্তাহ বিশ্বের ১ নম্বর থেকেছেন। এদিকে, অস্ট্রেলিয়ান ওপেনে মহিলাদের সিঙ্গলস খেতাব জিতেছেন আরিনা সাবালেঙ্কা। ডব্লুটিএ র‍্যাঙ্কিংয়ে তিনি পাঁচ থেকে উঠে এলেন দুইয়ে। শীর্ষে রয়েছেন ইগা শিয়নটেক।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!