3 state Election 2023 : ভোট ঘোষণার পরেই তিন রাজ্যে প্রার্থী নির্বাচনে হিমশিম বিজেপির

0 0
Read Time:4 Minute, 10 Second

নিউজ ডেস্ক : রাজ্যের নেতারা থেকে শুরু করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সকলের দাবি, উত্তরপূর্ব ভারতের তিন রাজ্যেই ফের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপির জোট। আগের তুলনায় বেশি আসন এবং সমর্থন নিয়ে আবার সরকার গঠন করবেন তাঁরাই। কিন্তু, ভোটের দিন ঘোষণার পরে কেটে দিয়েছে ১০ দিন। উত্তরপূর্ব ভারতের তিন রাজ্যেই এখনও পর্যন্ত প্রার্থী ঠিক করতে পারেনি বিজেপি ।

কোথায় কে প্রার্থী হবেন তা ঠিক করতে হিমসিম খাচ্ছেন বিজেপি নেতারা। সবচেয়ে বেশি সমস্যা ত্রিপুরা রাজ্যে। কারণ সেখানে মনোনয়ন পত্র জমা দেওয়ার জন্য হাতে আর সময় নেই।

গত ১৮ তারিখ নির্বাচন কমিশন জানিয়ে দেয় ত্রিপুরায় ভোটগ্রহণ ১৬ ফেব্রুয়ারি। মেঘালয় এবং নাগাল্যান্ড রাজ্যে ভোটগ্রহণ করা হবে ২৭ ফেব্রুয়ারি। ত্রিপুরায় মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৩০ জানুয়ারি। মেঘলায় এবং নাগাল্যান্ডের ক্ষেত্রে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৭ ফেব্রুয়ারি।


এবার সবার নজর ত্রিপুরার দিকে। সেখানে বিজেপি -কে উৎখাত করতে মরিয়া তৃণমূল কংগ্রেস এবং বামফ্রন্ট-কংগ্রেস জোট। সেখানে বামেরা ইতিমধ্যেই প্রার্থীতালিকা প্রকাশ করে দিয়েছে। কিন্তু অনেক পিছিয়ে শাসকশিবির। সেখানে প্রার্থী কে হবে তা ঠিক করতে বিধানসভা ভিত্তিক ‘ভোটের’ ব্যবস্থা করা হয়। পছন্দের প্রার্থীর নাম জানিয়ে ‘ব্যালট বাক্সে’ জমা দিয়েছেন বিজেপি নেতারা।

কিন্তু এখনও পর্যন্ত ‘ফল ঘোষণা’ হয়নি। সূত্রের খবর, মানিক সাহা আবার প্রার্থী হচ্ছে টাউন বড়দোয়ালিতে। বাকি কারা লড়বেন তা এখনও জানা যায়নি। যদিও সেখানের শাসকশিবিরের দাবি, সঠিক সময়েই প্রার্থী ঘোষণা করা হবে। তবে, বিরোধীদের দাবি, গোষ্ঠীদ্বন্ধের কাঁটায় বিদীর্ণ সেখানের শাসকশিবির। এর ফায়দা নিতে চাইছেন তাঁরা। শাসকশিবিরে থাকা IPFT-র সঙ্গে দূরত্ব বাড়ছে বিজেপি -র।

প্রসঙ্গত, হিমাচল প্রদেশেও একেবারে শেষলগ্নে নিজেদের প্রার্থীতালিকা প্রকাশ করেছিল বিজেপি । তাই সেখানে পরাজয় হয় তাদের। যদিও ত্রিপুরার বিজেপির দাবি, সেখানে জিতছেন তারাই। একই চিত্র নাগাল্যান্ডেও। সেখানে ঠিক হয়েছে বিজেপি লড়াই করবে ২০টি আসনে। তাদের জোটে থাকা NDPP প্রার্থী দেবে ৪০টি আসনে।

কিন্তু এই আসন ভাগাভাগি মানতে পারছেন না বিজেপি অনেকেই। তাঁরা আসন বাড়ানোর দাবি করেছেন। একই আসনে একাধিক দাবিদার। প্রাক্তন বিধায়ক থেকে শুরু করে অন্য দল থেকে আসা ব্যক্তিরাও নির্বাচনে প্রার্থী হতে চাইছেন। গত ২২ তারিখেই সেখানের উপমুখ্যমন্ত্রী Y Patton এবং Imna Along যখন আলোচনা করছিলেন, সেই সময়েই বিক্ষোভ দেখান দলের এক নেতার সমর্থকরা। সমস্যার কথা মেনে নিয়েছেন নাগাল্যান্ডের দলের এক শীর্ষ নেতা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!