ইতিহাস গড়েছিল নাগাল্যান্ড – বিরোধীশূন্য বিধানসভা

0 0
Read Time:2 Minute, 22 Second

নিউজ ডেস্ক : ২০১৮ বিধানসভা নির্বাচনের পরে নানা ভাঙা-গড়ার মধ্য দিয়ে চলছিল নাগাল্যান্ডের বিধানসভা। কিন্তু ওই ৬০ আসনের বিধানসভা ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল নাগাল্যান্ড বিধানসভা। ওইদিন স্পিকার জানান,বিরোধী দল শূন্য রাজ্যে পরিণত হল নাগাল্যান্ড (Nagaland)। সেই রাজ্যে এবার থাকল না কোনও বিরোধী দল। দেশের মধ্যে এখন নাগাল্যান্ড একমাত্র রাজ্য যেখানে কোনও বিরোধী দল থাকছে না। নাগা উন্নয়নকে নজরে রেখেই হাত মেলাল সমস্ত দল।

এর ফলে নাগাল্যান্ডে এখন সর্বদলীয় সরকার অর্থাৎ একটি দলের সরকার (all-party government )। বুধবারই সেই রাজ্যের Naga People’s Front (NPF) দলের বিধায়ক Y.M Yollow Konyak মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। তারপরেই নাগাল্যান্ডের বিধানসভায় বিধানসভায় আর থাকছে না কোনও বিরোধী দল।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসেই ঘোষণা করা হয়,
২০২৩ সালে নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচন হবে। তার আগেই নাগাদের নিয়ে শান্তির আলোচনা করতে এই সিদ্ধান্ত নেওয়া হল সেই রাজ্যে। পাঁচ মাস আগেই নাগাদের উন্নয়নের লক্ষ্যে এক ছাতার তলায় আসে রাজ্যের শাসক ও বিরোধী দল। সেখানেই আলোচনা হয় all-party government-এর। কিন্তু সেই পরিস্থিতির অনেক পরিবর্তন হয়ে গেছে।

বিশেষকরে সীমান্ত রক্ষী বাহিনীর গুলিতে বেশ কয়েকজন নাগা অধিবাসীর মৃত্যি ওদের ওই বহুদলীয় সরকারের আহ্বনকে নষ্ট করেছে। ফলে ২০২৩ এর ভোটের দিক পরিবর্তন হয়ে এখন একদিকে বিজেপি ফ্রন্ট ও অন্যদিকে কংগ্রেস ফ্রন্ট। এখন রেজাল্ট পর্যন্ত অপেক্ষা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!