বাংলায় রেলে গতি আনতে রেকর্ড বরাদ্দ!

0 0
Read Time:4 Minute, 5 Second

নিউজ ডেস্কঃ গত কয়েকদিন আগেই বাজেট পেশ করেছেন নির্মলা সীতারমণ। একাধিক ইস্যুকে মাথায় রেখে এই বাজেট পেশ করা হয়েছে। বিরোধীদের মতে এই বাজেট শুধুমাত্র ভোটের দিকে তাকিয়ে। এতে মানুষের কোনও উপকার হবে না বলেই মত তাঁদের। যদিও নির্মলা বাজেটকে অমৃতকালের শ্রেষ্ট বলে দাবি করেছেন বিজেপির নেতা-মন্ত্রীরা।

তবে এবার বাজেটে বেশ কয়েকটি ক্ষেত্রে ব্যাকপক বরাদ্দ করেছে অর্থমন্ত্রক। যার মধ্যে গুরুত্বপূর্ণ ভারতীয় রেল। কয়েক বছরের সবথেকে বেশি বাজেট বরাদ্দ করা হয়েছে।

রেলের একাধিক প্রকল্পেও এবার বাজেট বরাদ্দ করা হয়েছে। তবে অন্যান্য রাজ্যের পাশাপাশি এবার বাংলার জন্যে রেকর্ড বরাদ্দ করা হয়েছে। ২০২৩-২৪ অর্থ বছরে রেলের বিভিন্ন প্রকল্পে বাংলার জন্যে ১১ হাজার ৯৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

যা সর্বকালীন রেকর্ড বরাদ্দ বলে দাবি করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলের পরিকাঠামো সহ ৯৩ টি স্টেশনে নতুন ভাবে সাজিয়ে তোলার ক্ষেত্রে ব্যবহার হবে বিপুল বরাদ্দ। শুধু তাই নয়, বাংলা জুড়ে রেলের একাধিক উন্নয়নমূলক কাজ চলবে বলেও জানিয়েছেন রেলমন্ত্রী। এছাড়াও আরও বন্দেভারত এবং হাইড্রোজেন ট্রেন বাংলাতে চলবে বলে জানিয়েছেন তিনি।

তবে এর মধ্যে পূর্বরেলে বেশি বরাদ্দ করা হয়েছে বলে জানা যাচ্ছে। প্রায় ৪০৭৮.৮৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানা যাচ্ছে। ছ’টি স্টেশনকে বিশ্বমানের করে তোলা হবে বলেও জানা যাচ্ছে। যেগুলি হল হাওড়া, কলকাতা, ব্যান্ডেল, আসানসোল, ভাগলপুর ও জসিডি।

এছাড়াও রেলের নিরাপত্তায় বিশেষ জোর দেওয়া হবে বলে জানা যাচ্ছে। বিশেষ করে মহিলাদের নিরাপত্তায় বিশেষ জোর দেওয়া হচ্ছে বলেও জানা যাচ্ছে। জিআরপি হাতে বিশেষ ট্যাবলেট তুলে দেওয়া হবে বলেও জানা যাচ্ছে। এছাড়াও রেলের প্রযুক্তিতেও জোর দেওয়া হবে বলে জানানো হয়েছে পূর্বরেলের তরফে দেওয়া এক বার্তায়।

অন্যদিকে বাংলায় মেট্রোর জন্যে ব্যাপক বরাদ্দ করা হয়েছে বলে জানা যাচ্ছে। এই মুহূর্তে একাধিক রুটে মেট্রোর কাজ চলেছে। সেগুলির গতি আনতেই ব্যাপক বরাদ্দ করা হয়েছে বলে জানা যাচ্ছে। যেমন জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে বরাদ্দ বেড়েছে। ১৩৫০ কোটি টাকা এবার এই রুটে বরাদ্দ করা হয়েছে।

যা ৭০ শতাংশ বেশি বলে জানা যাচ্ছে। এছাড়াও এয়ারপোর্ট-নিউ গড়িয়া রুটেও বরাদ্দ করা হয়েছে বলে জানা যাচ্ছে। ৯০৪ কোটি টাকা থেকে বেড়ে ২০২৩-২৪ অর্থবছরে এই প্রকল্পে বরাদ্দ করা হয়েছে ১২০০ কোটি টাকা। তবে ইস্ট ওয়েস্ট মেট্রোর বরাদ্দ এবার কমানো হয়েছে। তবে কাজ শেষ বলেই নাকি এই সিদ্ধান্ত। এছাড়াও একাধিক আরও ক্ষেত্রে বরাদ্দ রেলের তরফে এবার বাড়ানো হয়েছে বলেই খবর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!