জাতীয় বিজ্ঞান দিবস – বিগত বছরগুলোর থিমের ইতিহাস

0 0
Read Time:5 Minute, 7 Second

নিউজ ডেস্কঃ প্রখ্যাত নোবেলজয়ী বিজ্ঞানী সি.ভি.রমনের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেই প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি ভারতে পালন করা হয় ‘জাতীয় বিজ্ঞান দিবস’। দেশের উন্নয়নে বিজ্ঞানীদের অবদানকে চিহ্নিত ও স্বীকৃতি দিতে প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি ভারতে ‘জাতীয় বিজ্ঞান দিবস’ উদযাপিত হয়।

১৯২৮ সালের এই দিনেই ভারতীয় পদার্থবিদ চন্দ্রশেখর ভেঙ্কট রমন স্পেকট্রোস্কোপিতে একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার করেছিলেন, যা পরে তাঁর নামানুসারেই নামকরণ করা হয় – ‘Raman Effect’। প্রতি বছর এই দিনেই বিজ্ঞানমূলক গবেষণা ও কাজের জন্য বিভিন্ন বৈজ্ঞানিক প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। আর প্রতিবছর বিজ্ঞান দিবসের একটি থিম ঘোষণা করা হয়।

গত কয়েক বছরের থিম ছিল – ২০০৯ – ‘বিজ্ঞানের দিগন্তের প্রসার’–
সেই বছর দেশের মোট পাঁচটি প্রতিষ্ঠানকে ভারতীয় বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যা বিভাগ বিজ্ঞান প্রসারের জাতীয় পুরস্কার চালু করে। এই পুরস্কার দেশে বিজ্ঞান জনপ্রিয়করণ করা কোনো ব্যক্তি ও সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানকে স্বীকৃতি প্রদান করে।


এই বছর বিক্রম সারাভাই বিজ্ঞান কেন্দ্রকে বিজ্ঞান সম্পর্কীত গবেষণা ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন কর্মশালা ও প্রশিক্ষণশালা ইত্যাদি আয়োজনর জন্য সেই বছরের সর্বোচ্চ সম্মান প্রদান করা হয়।

২০১০- ওই বছর জাতীয় বিজ্ঞান দিবসের বিষয়বস্তু ছিল, “লিংগ সমতা, বহনক্ষম বিকাশের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি।”

২০১১ – ‘দৈনন্দিন জীবনরত রসায়ন বিদ্যা’ এই বিষয়ের উপর একাধিক আলোচনা সভার মধ্য দিয়ে বেরিয়ে আসে দৈনন্দিন জীবনে রসায়নের প্রয়োগ।

২০১২ – জাতীয় বিজ্ঞান দিবসের বিষয়বস্তু ছিল “সুরক্ষিত শক্তি উৎস ও নিউক্লীয় সুরক্ষা”।

২০১৩ – ‘জিনের পরিবর্তন ঘটিয়ে খাদ্যশস্য ও খাদ্য সুরক্ষা।’ এই সময় থেকেই কৃষি উৎপাদনের ব্যাপক প্রসার ঘটে।

২০১৪ – এই বছর উপলব্ধি করা হয় প্রত্যেক মানুষের মধ্যে যে বৈজ্ঞানিক মনন শক্তি আছে তার বিকাশ ঘটানো।তাই বিষয় রাখা হয় ‘বৈজ্ঞানিক মানসিকতার উৎকর্ষ সাধন ও শক্তি সংরক্ষণ’।

২০১৫ – ওই বছর জাতীয় বিজ্ঞান দিবসের বিষয়বস্তু ছিল – ‘জাতি গঠনে বিজ্ঞান’।

২০১৬ – জাতীয় বিজ্ঞান দিবসের বিষয়বস্তু ছিল – ‘জাতির উন্নয়নে বৈজ্ঞানিক বিষয়াদি’।

২০১৭ – সালের জাতীয় বিজ্ঞান দিবসের বিষয়বস্তু ছিল -‘বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি।’

২০১৮ – ‘টেকসই ভবিষ্যতের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি।’ এই বছর এই বিষয় ব্যাপক সাড়া ফেলেছিল। বিভিন্ন আলোচনায় দৈনন্দিন জীবনে বিজ্ঞানের প্রয়োগ নিয়ে আলোচনা হয়।

২০১৯ – ‘জনগণের জন্য বিজ্ঞান ও বিজ্ঞানের জন্য জনগণ’ – ২০১৯ সালের এই বিষয়টিও মানুষের মনে যথেষ্ট প্রভাব বিস্তার করেছিল।

২০২০ – সালের জাতীয় বিজ্ঞান দিবসের বিষয়বস্তু ছিল – ‘বিজ্ঞানে মহিলা’। মহিলাদের ক্ষমতায়নের ফলে বিভিন্ন স্তরে মহিলাদের অংশগ্রহণের প্রবণতাকে উৎসাহিত করার জন্যই এই বিষয় নির্বাচন করা হয়েছিল।

২০২১ – ‘ভারতে বিজ্ঞান ও প্রযুক্তির ভবিষ্যত: শিক্ষায় দক্ষতা ও কাজের উপর প্রভাব।’ এই বিষয়ের উপর আলোচনা ছাড়াও,রমন এফেক্ট আবিষ্কারের স্মরণে ২০২১ সালের বিজ্ঞান দিবসে কলকাতার বিড়লা ইন্ডিয়াস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম “ক্যারেকটারইজিং কালার : স্যার সি ভি রমন অ্যান্ড ওয়ার্ক” শীর্ষক তথ্যচিত্র প্রকাশ করে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!