Holi 2023 : ভারতের বিভিন্ন রাজ্যে হোলি উদযাপিত হয় বিভিন্ন ভাবে

0 0
Read Time:2 Minute, 39 Second

নিউজ ডেস্ক : দোল বা হোলি হলো একটি হিন্দু উৎসব , যা ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে পালন করা হয় । দোল বা হোলি কে ‘রঙের উৎসব’ বা ‘বসন্ত উৎসব’ও বলা হয় । হোলি একটি আনন্দের উৎসব ।

ভারতের প্রায় সব রাজ্যেই হোলি উৎসব পালিত হয়, কিন্তু বিভিন্ন রাজ্যে বিভিন্ন রকমভাবে হোলি বা দোল উৎসব পালন করা হয় –

মহারাষ্ট্রে হোলি পালিত হয় ‘ রং পঞ্চমী ‘ হিসাবে । এইদিন সবাই একে অপরকে গুঁড়ো রং বা আবির দিয়ে রাঙিয়ে তোলে , সেই সঙ্গে নাচ , গান করে , সুস্বাদু খাবারের ভোজন করে ।

ভারতের উত্তরাঞ্চলে অর্থাৎ উত্তরপ্রদেশ , হরিয়ানা , দিল্লী প্রভৃতি স্থানে পালিত হয় ‘লাঠমার হোলি ‘ ও ‘ হোলি মিলন ‘ । এতে লোকেরা আগুন জ্বালিয়ে তার চারপাশে নেচে গেয়ে , তার মধ্যে রঙিন গুঁড়ো নিক্ষেপ করে , এবং ঢালের ওপরে লাঠি দিয়ে মেরে হোলি উদযাপন করে ।

পাঞ্জাবে হোলি পালিত হয় ‘ হোলা মহল্লা ‘ নামে । সাধারণত এই হোলি উদযাপন অনেকটাই যোদ্ধাদের হোলির মতো করে হয় ।

গোয়াতে বসন্ত উৎসবকে বলা হয় ‘ শিগমো ‘ । এতে রঙ দিয়ে খেলা ছাড়াও , ঐতিহ্যবাহী লোকগান এবং রাস্তায় নৃত্য সহ একটি বিশাল কার্নিভাল সংগঠিত হয়।

উদয়পুর এ উদযাপিত হয় রাজকীয় হোলি । এখানে হোলির আগে ‘ হোলিকা ‘ এর কুশপুত্তলিকা পোড়ানো হয় ও তারপরে সজ্জিত ঘোড়া ও রাজকীয় ব্যান্ডের উজ্জ্বল কুচকাওয়াজের সাথে হোলি পালিত হয় ।

ভারতের গুজরাট রাজ্যে হোলি পালিত হয় “ধুলেতি” নামে । লোকেরা ঐতিহ্যবাহী সঙ্গীত ও নাচের সাথে মিছিলে অংশগ্রহণ করে এবং একে অপরের দিকে রঙিন গুঁড়ো বা আবির নিক্ষেপ করে।

পশ্চিমবঙ্গে হোলি উৎসব পালিত হয় ‘ দোল যাত্রা ‘ নামে । সাধারণত রাধা কৃষ্ণের প্রেমকে কেন্দ্র করে এই উৎসবে বাংলার সকল মানুষেরা একে অপরকে ভালোবাসার রঙে রাঙিয়ে তোলে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!