মেট্রো ভবনে স্মারকলিপি বাংলা পক্ষের!

1 0
Read Time:3 Minute, 54 Second

নিউজ ডেস্ক::মেট্রো পরিষেবায় বাংলা ভাষাকে গুরুত্বহীন করে রাখা, কামরায় হিন্দি গান, ভুল বাংলা বানানের প্রতিবাদে মেট্রো ভবনে স্মারকলিপি দিলো বাংলা পক্ষ।
বুধবার,২২ মার্চ ২০২৩ তারিখে মেট্রো রেলে বাংলা ভাষায় পরিষেবা প্রদানের জন্য কলকাতার মেট্রো ভবনে নবনিযুক্ত জেনারেল ম্যানেজার শ্রী পি উদয় কুমার রেড্ডি-এর নিকট স্মারকলিপি প্রদান করলো বাংলা পক্ষ।
শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো রেল পরিষেবা চালু হয়েছে।কিন্তু রেলের কামরার ভিতরে ঘোষণা মধ্যবর্তী যে সঙ্গীত প্রচার করা হচ্ছে সেটি একমাত্র হিন্দিতে প্রচার করা হচ্ছে। এই সঙ্গীত বাংলায় প্রচার করতে হবে।


কামরার ভিতর পরবর্তী স্টেশনের নাম ঘোষণার ক্ষেত্রে সর্বশেষে বাংলায় স্টেশনের নাম ঘোষণা করা হচ্ছে। ফেলে বাঙালি যাত্রীরা পরবর্তী স্টেশনে নামার জন্য প্রস্তুত হতে কম সময় পাচ্ছেন। বাঙালি যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে স্টেশনের নাম প্রথমে বাংলায় ঘোষণা করতে হবে।
মেট্রো রেলের স্টেশন এবং কামরার ভিতরে বাংলায় যে নির্দেশিকা বা তথ্য আছে সেগুলি বহুক্ষেত্রে ভুল বাংলা বানানে লেখা। এটি যেমন বাংলা ভাষার প্রতি উদাসীনতা প্রকাশ করে, তেমনই দৃষ্টিকটূ। একই সঙ্গে এর ফলে যাত্রী নিরাপত্তা বিঘ্নিত হয়। কর্তৃপক্ষকে অবিলম্বে সঠিক বাংলা বানানে সমস্ত তথ্য লিখতে হবে।

অনেকক্ষেত্রেই মেট্রো রেলের কাউন্টারে কর্মরত রেলকর্মী এবং নিরাপত্তার দায়িত্বে থাকা আর পি এফ কর্মীরা বাংলা বলতে, বুঝতে পারেন না ফলে যাত্রীদের পরিষেবা পেতে অসুবিধা হয়। বাংলার রাজধানী কলকাতায় চলা মেট্রো রেলে বাংলা বলতে এবং বুঝতে পারে শুধুমাত্র এমন কর্মীদের নিয়োগ করতে হবে।
শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত নতুন মেট্রো রেল স্টেশনগুলিতে যে নির্দেশিকাগুলি লেখা আছে সেখানে বাংলা ভাষায় লেখা নির্দেশগুলি হিন্দি ভাষার অক্ষরের থেকে বেশ কিছুটা ছোট আকারের অক্ষরে লেখা। এটি অসুবিধাজনক এবং দৃষ্টিকটূ। এর দ্রুত পরিবর্তন করতে হবে।


মেট্রো রেলের স্মার্ট কার্ডগুলিতে সমস্ত তথ্য বাংলা ভাষায় প্রদান না করা হলে তা বেশিভাগ মানুষের কাছে সেগুলি বোধগম্য হয় না। এগুলিকে দ্রুত বদল করতে হবে। এই দাবিগুলি জানিয়ে বাংলা পক্ষ কলকাতা জেলার তরফে মেট্রো ভবনে স্মারক লিপি প্রদান করা হয়।
স্মারকলিপি প্রদান করেন কলকাতা জেলার সদস্য পার্থ ভট্টাচার্য, সুরজিৎ সেনগুপ্ত প্রমুখ। উপস্থিত ছিলেন কলকাতা জেলার সহযোদ্ধারা। কর্তৃপক্ষের তরফে প্রতিটি বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!