শুভেন্দুর উদ্যোগে রেল পথে যুক্ত হতে চলেছে নন্দীগ্রাম!

0 0
Read Time:4 Minute, 16 Second

নিউজ ডেস্ক::নতুন করে শুরু হতে চলেছে দেশপ্রাণ (বাজকুল) থেকে নন্দীগ্রামের নতুন রেল লাইন পাতার কাজ। এব্যাপারে রেলমন্ত্রকের তরফে দক্ষিণ-পূর্ব রেলে চিঠি দেওয়া হয়েছে। দক্ষিণ-পূর্ব রেলকে এব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

দ্বিতীয় ইউপিএ জমানায় দেশপ্রাণ থেকে নন্দীগ্রাম রেল প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছিল। ২০১০ সালের জানুয়ারিতে ১৭.২ কিমি রেলপথের শিলান্যাস করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় জমি অধিগ্রহণ থেকে শুরু করে রেললাইন বসানো এবং স্টেশন তৈরির কাজ কিছুটা এগোয়। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় দায়িত্ব ছাড়তেই সেই প্রকল্প কার্যত লাটে উঠে যায়।

তৃণমূল দ্বিতীয় ইউপিএ সরকার ছাড়তেই এই প্রকল্পের কাজ গতি হারায়। অন্যদিকে ২০১৪-তে বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে এই প্রকল্পের কাজও এগোয়নি বলে অভিযোগ ছিল।

বছরের পর বছর রেল বাজেটে দেশপ্রাণ-নন্দীগ্রাম প্রকল্প স্থান পায়নি বলেও অভিযোগ। অন্যদিকে যাঁরা জমি দিয়েছিলেন, তাঁদের চাকরি না পাওয়ার অভিযোগ এবং অধিগৃহীত জমি চাষের অযোগ্য হওয়ার অভিযোগও উঠেছিল।
২০২১-এ শুভেন্দু অধিকারী নন্দীগ্রাম থেকে জয়ী হওয়ার পরে দিল্লিতে দরবার শুরু করেন। অশ্বিনী বৈষ্ণব রেলমন্ত্রী হওয়ার পর এই প্রকল্পের রূপায়ন নিয়ে তাঁকে চিঠি দেওয়া থেকে শুরু করে তাঁর সঙ্গে দেখাও করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পাশাপাশি তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারীও এই প্রকল্পের জন্য দরবার করেছেন।

নিজের এলাকার প্রকল্প নতুন করে আলো দেখায় সাংসদ হিসেবে তিনি রেলবোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন। ধন্যবাদ জানিয়েছে রেলমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকারকেও। তিনি বলেছেন, এই রেলপথ চালু হলে এলাকার উন্নয়ন হবে এবং কলকাতার সঙ্গে যোগাযোগ আরও উন্নত হবে। এই প্রকল্পের বাস্তবায়নে রাজ্য সরকারের কাছেও সাহায্যের আবেদন করেছেন তিনি।
রেলমন্ত্রক দক্ষিণ-পূর্ব রেলকে এই প্রকল্পের কাজ শুরু করতে চিঠি দেওয়ার খবর এলাকায় পৌঁছতেই ফের একবার আশায় স্থানীয় বাসিন্দারা। শুধু কলকাতা কিংবা হাওড়ার সঙ্গে পূর্ব মেদিনীপুরের যোগাযোগের উন্নতিই নয়, এলাকার অর্থনীতিরও উন্নয়ন হবে বলেই মনে করছেন স্থানীয়রা।

নন্দীগ্রামে রেল প্রকল্পের রূপায়ন নিয়ে তৃণমূল ও বিজেপির মধ্যে দাবি ও পাল্টা দাবি রয়েছে। নন্দীগ্রামে রেলপ্রকল্প নিয়ে কৃতিত্ব মমতা বন্দ্যোপাধ্যায়ের। কাজ বন্ধ হওয়ার জন্য তারা কেন্দ্রের বিজেপি সরকারকে দায়ী করছে।

অন্যদিকে বিজেপির দাবি, নন্দীগ্রামে রেলপ্রকল্প নিয়ে উদ্যোগী শুভেন্দু অধিকারীই। তিনিই ফের কাজ শুরু করার জন্য দরবার করেছেন। এবার সেই চেষ্টাই সফল হল। এখন কত দিনে এই প্রকল্পের কাজ শেষ হয় সেটাই দেখার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
100 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!