SCO Summit 2023 : এস.সি.ও.শীর্ষ সম্মেলন কি ও কেন?

0 0
Read Time:2 Minute, 29 Second

নিউজ ডেস্ক : ইতিমধ্যে ঘোষিত হয়েছে যে SCO শীর্ষ সম্মেলন এবছর হতে চলেছে ভারতে।আগামী ৪ ও ৫ মে ‘২৩ ভারতের পশ্চিম প্রান্তে আরব মহাসাগরের কুলেই অনুষ্ঠিত হতে চলেছে এই সম্মেলন। কিন্তু এই সম্মেলনের প্রয়োজন ও তাৎপর্য নিয়ে প্রশ্ন উঠেছে। মূল কথা হলো SCO অর্থাৎ ”সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন”। এই প্রতিষ্ঠান মূলত এশিয়ার দেশগুলোর মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে সহযোগিতামূলক আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করে। এই সম্মেলনে এবছর সভাপতিত্ব করবে ও আয়োজক দেশ ভারত।

নানা আর্থ-রাজনৈতিক কারণে বিশ্বের স্থিতিশীলতা এখন সঙ্কটে। করোনা কাল ও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধকে কেন্দ্র করে যখন বিশ্ব এক গভীর সঙ্কটের মধ্যে চলেছে,তখন এই SCO সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ।এখন থেকেই উঠে আসবে বিশ্বের দুয়ারে এশিয়ার ভূমিকা। এর আগে একাধিক বিশ্ব সম্মেলনে বিশেষ করে ‘বসুন্ধরা সম্মেলনে’ আমেরিকা ও পশ্চিমী দেশগুলি এশিয়ার বিপুল জনসংখ্যাকে খাদ্য সঙ্কটের ও পরিবেশ দূষণের প্রধান কারণ বলে এসেছে। এবার এই সম্মেলন সমবেতভাবে সিদ্ধান্ত নেবে যে, এশিয়ায় বিশ্ববাসীকে এই সংকট থেকে মুক্তি দিতে পারে।

একদিকে ভারত তার চিরন্তন জোট নিরপেক্ষতা ও শান্তির বাণী এখানে যেমন তুলে ধরবে, তেমনি ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের থেকে মুক্তির পথও খুঁজে নেওয়া যাবে। তা ছাড়াও সিরিয়া-ইজরাইলের যুদ্ধ, দুই কোরিয়ার চিরন্তন শত্রুতা নিয়ে খোলা মনে একটা আলোচনা ও এশিয়ার মধ্যে বাণিজ্যিক ও সাংস্কৃতিক বিনিময় সম্ভব হবে। তাই এক কথায় বলে যায় এশিয়া ভূখন্ডকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার জন্যই এই SCO সম্মেলন।

Happy
Happy
100 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!