বঙ্গোপসাগরে ফের উঁকি দিচ্ছে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি

0 0
Read Time:4 Minute, 26 Second

নিউজ ডেস্ক : বঙ্গোপসাগরে ফের ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা তৈরি হয়েছে। বর্ষার আগমনের মুখে আরও একটি ঘূর্ণিঝড় ঝটকা দিতে পারে। ইউরোপীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাসে তেমনই ইঙ্গিত মিলেছে। প্রাথমিক পর্যবেক্ষণে আবহাওয়া সংস্থা জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের অভিমুখ হতে পারে পশ্চিমবঙ্গ।

আবহাওয়া বিশেষজ্ঞরা মনে করছে এই ঘূর্ণিঝড়ে সওয়ার হয়েই রাজ্যে বর্ষার প্রবেশ হতে পারে। তবে আবহবিদরা এত তাড়াতাড়ি পূর্বাভাস দিতে রাজি নয়। পশ্চিমবঙ্গের হাওয়া অফিস ও ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর এখনই এ ব্যাপারে পূর্বাভাস ও সতর্কতা দিতে রাজি নয়।

পূর্বাভাস অনুসারে, আগামী ৩ জুন মায়নমারের রাজধানী ইয়ঙ্গন সংলগ্ন উপকূলের কাছে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ৮ জুন সেটি পৌঁছবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। ইউরোপীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড়ের অভিমুখ হতে পারে পশ্চিমবঙ্গ বা ওড়িশা উপকূলে।

ইউরোপীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড়ের লক্ষ্য হতে পারে পশ্চিমবঙ্গ বা ওড়িশা উপকূল। তবে ঘূর্ণিঝড়টি কবে ভূভাগে প্রবেশ করবে সেই পূর্বাভাসের জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকটা দিন। প্রাথমিক পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড়টির কেন্দ্রে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ১০০ কিলোমিটার।


বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নিয়ে ইউরোপীর আবহাওয়া সংস্থার পাশাপাশি বিভিন্ন বেসরকারি আবহাওয়া সংস্থাও একই বার্তা দিয়েছে। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা প্রবল। কিন্তু ঘূর্ণিঝড়ের প্রকৃতি নিয়ে এখনই কিছু বলা মুশকিল। কারণ ওই একই সময় আরব সাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হবে।

এখন কোন ঝড়টি আগে তৈরি হবে, তাদের শক্তি ও গতিপথ কী হবে, তা নিশ্চিত করে বলে ইউরোপীয় আবহাওয়া সংস্থা। তবে ঘূর্ণিঝড়ের শক্তি ও গতিপথের উপর নির্ভর করবে কোন ঘূর্ণিঝড় আগে তৈরি হবে। যে ঘূর্ণিঝড় আগে তৈরি হবে তার নাম হবে বিপর্যয়। আর যে ঘূর্ণিঝড় পরে তৈরি হবে, তার নাম হবে তেজ।

সম্প্রতি মায়ানমার ও বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মোখা। এটি ছিল নতুন তালিকার শেষ ঝড়। এরপরই অপেক্ষায় রয়েছে ২০২০-র তালিকা দ্বিতীয় স্তম্ভের ঝড়। দ্বিতীয় স্তম্ভের ১৩ ঝড়ের তালিকায় প্রথমেই নাম রয়েছে বিপর্যয়ের। অর্থাৎ মোখার পর ধেয়ে আসবে ঘূর্ণিঝড় বিপর্যয়।

ঘূর্ণিঝড় বিপর্যয়ের নামকরণ করেছে বাংলাদেশ। বাংলাদেশের দেওয়া পরবর্তী নাম বিপর্যয় সত্যিকারের বিপর্যয় ডেকে আনবে না তো, তা নিয়ে আশঙ্কা থেকেই যায়। আর বিপর্যয়ের পরেই যে ঝড় আসবে তার নাম হবে তেজ। এই নাম ভারতের দেওয়া।

বঙ্গোপসাগর ও আরব সাগরে একইসঙ্গে দুটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় বিপর্যয় ও তেজ একই সঙ্গে তাণ্ডব চালাতে পারে দুই সাগরের উপকূলে। উত্তর ভারত মহাসাগরের ক্রান্তীয় অঞ্চলে ঝড়ের যে তালিকা রয়েছে, তা থেকেই এই নাম বরাদ্দ হয়েছে। এই অঞ্চলের ১৩টি দেশ ১৩টি করে নাম দিয়েছে ঝড়ের। সেইমতো ১৬৯টি নামের তালিকা তৈরি করা হয়েছে ২০২০ সালে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!