ভারতের একাদশ নিয়ে ধোঁয়াশা রাখার চেষ্টা

0 0
Read Time:4 Minute, 58 Second

নিউজ ডেস্ক::বুধবার থেকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামছে ভারত। তার আগে রবিবার ওভালে ভারতের অনুশীলন দেখে একাদশ সম্পর্কে আঁচ করা গেল না। সব পথই খোলা রাখছে রাহুল দ্রাবিড়ের প্রশিক্ষণাধীন দল।

ভারতের একাদশে থাকা বেশিরভাগ ক্রিকেটারই সাদা বলের ফরম্যাট থেকে সরাসরি লাল ডিউকস বলে খেলতে নামবেন। যদিও সেটা কোনও সমস্যা হবে না বলেই দাবি করলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

রোহিত আইসিসির একটি ইভেন্টে হাজির থেকে বলেন, খেলার জন্য সব সময় মানসিকভাবে প্রস্তুত থাকাটা জরুরি। নিজের টেকনিকে আস্থা রেখে যে কোনও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হয়। নিজের সঙ্গে কথা বলেই মানসিকভাবে প্রস্তুত থাকতে হয়। নিজেরা এই পদ্ধতিতে সাফল্য পেয়েছেন, সেটাই নতুনদের মেনে চলতে বলেন রোহিত।

পেশাদার ক্রিকেটে আলাদা বলের সঙ্গে মানিয়ে নিতেও এখন অসুবিধা হয় না বলেও দাবি করেছেন ভারত অধিনায়ক। ইংল্যান্ডে রোহিতের ট্র্যাক রেকর্ড যথেষ্টই ভালো। ২০১৯ সালের বিশ্বকাপে ৫টি শতরান-সহ ৯ ইনিংসে ৬৪৮ রান করেছিলেন। ২০২১ সালে টেস্ট সিরিজেও সর্বাধিক রান করেন, ওভালে ম্যাচ-জেতানো শতরান-সহ।

রোহিতের কথায়, ইংল্যান্ডের কন্ডিশন ব্যাটারদের জন্য চ্যালেঞ্জিং। তবে পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া থাকলে সাফল্যও পাওয়া যায়। আবহাওয়া বদলায় দ্রুত। টেস্ট ক্রিকেটে তাই দীর্ঘ সয়ম ধরে মনঃসংযোগ ঠিক রাখার চ্যালেঞ্জ সামলাতে হয়। কখন কোন বোলারদের বিরুদ্ধে আক্রমণাত্মক হতে হবে সেই সময় নির্বাচনও গুরুত্বপূর্ণ।

ফোকাস ঠিক রাখলে ওভালে রান করা সহজ বলেই মনে করেন রোহিত। তিনি বলেন, ওভালে অন্যতম সেরা ব্যাটিং উইকেট থাকে। স্কোয়্যার বাউন্ডারি বল দ্রুতগতিতে ছোটে। ভালো শটের পুরস্কার মেলে। ফলে মনঃসংযোগ অটুট রেখে নিজের সেরাটা দিলে সাফল্যের পথ খোলা সম্ভব বলে আশা রোহিতের।

ভারত গতকাল ওভালে অনুশীলন করেছে। অজিঙ্ক রাহানে, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও উমেশ যাদব ছাড়া সকলেই ব্যাট করেছেন। শুভমান গিল ইংল্যান্ডে আগেও খেলেছেন। তিনিও সাবলীল ছিলেন নেট প্র্যাকটিসে। নজর ছিল ঈশান কিষাণ ও কেএস ভরতের দিকে। ঈশান ব্যাট করলেও কিপিং করেননি।

ঈশান মিনিট পঁয়তাল্লিশ তিন ধাপে ব্যাট করেন। স্যুইপ শট মারতে সমস্যা হচ্ছিল। অনিকেত চৌধুরীর বলে হাতে চোট লাগে। বরফ লগাতে দেখা যায় তাঁকে। তবে চোট গুরুতর নয় বলেই মনে করা হচ্ছে। ইংল্যান্ডে কিষাণ ও কেএস ভরতের কিপিংয়ের অভিজ্ঞতা তেমন নেই। ভরত ভারত এ দলের হয়ে একবার কিপিং করেছেন।

তবে ঈশান কিষাণের আগ্রাসী ব্যাটিংই তাঁকে একাদশে রাখার দৌড়ে রেখেছে। ভরত কিপিংয়ের পাশাপাশি বেশ কিছুটা সময় নেটে কাটালেন। জয়দেব উনাদকাট পুরোদমে অনুশীলন করলেন। তাঁকে ব্যাট চালানোর বিষয়ে টিপস দেন দ্রাবিড়। ভারতের সব স্পিনাররাই নেটে বল করেছেন।

ভারত এক স্পিনারে নামলে রবীন্দ্র জাদেজা খেলবেন। দ্বিতীয় স্পিনারের দৌড়ে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে লড়াইয়ে অক্ষর প্যাটেল। ভারত দুই স্পিনার ও তিন পেসার, নাকি শার্দুল ঠাকুরকে অলরাউন্ডার হিসেবে রেখে চার পেসার, এক স্পিনারে নামবে সেটা এখনও স্পষ্ট নয়। এই ধোঁয়াশা রাখা হতেই পারে রণকৌশল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!